কানাডার পরে ভারতীয় কৃষকদের সমর্থনে এ বার এগিয়ে এল রাষ্ট্রপুঞ্জও

শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার রয়েছে সাধারণ মানুষের

Updated By: Dec 6, 2020, 12:09 PM IST
কানাডার পরে ভারতীয় কৃষকদের সমর্থনে এ বার এগিয়ে এল রাষ্ট্রপুঞ্জও

নিজস্ব প্রতিবেদন: ভারতের কৃষি-আন্দোলন ক্রমশ 'বিগ ইভেন্টে' পরিণত হচ্ছে। বিভিন্ন আন্তর্জাতিক ক্ষেত্রে থেকে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। দিল্লি ও সন্নিহিত অঞ্চলে চলা কৃষকবিক্ষোভ ও আন্দোলনের পাশে এ বার দাঁড়াল রাষ্ট্রপুঞ্জও!

শান্তিপূর্ণ আন্দোলনে নামার অধিকার রয়েছে সাধারণ মানুষের। সরকারেরও উচিত সেই আন্দোলন করতে দেওয়া-- এমনই জানাল রাষ্ট্রপুঞ্জ। 
ভারতের কৃষক আন্দোলনে এখনও অচলাবস্থা কাটেনি। আগামী মঙ্গলবার ৮ ডিসেম্বর কৃষকরা বনধ ডেকেছে। এর আগে সব কটি বৈঠকই ব্যর্থ হয়েছে। মোদী সরকারের কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এই আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা।

কৃষক আন্দোলনে নরেন্দ্র মোদী সরকারের ভূমিকা নিয়ে শুক্রবার প্রশ্নের মুখোমুখি হন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিয়ো গুতারেসের মুখপাত্র স্টিফেন দুজারিক। জবাবে তিনি বলেন, শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার রয়েছে সাধারণ মানুষের। কর্তৃপক্ষের উচিত তা করতে দেওয়া।

এর আগে, আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়াতে দেখা গিয়েছিল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে। শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার রক্ষায় কানাডা সব সময় পাশে রয়েছে বলে মন্তব্য করেছিলেন তিনি। তাঁর মন্তব্যের তীব্র সমালোচনা করে দিল্লি। সেই পরিস্থিতিতে আন্দোলনকারী কৃষকদের সমর্থনে রাষ্ট্রপুঞ্জের এ হেন মন্তব্য রীতিমতো গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

also read: বিশ্বের প্রথম অত্যাধুনিক কোয়ান্টাম কম্পিউটার বানিয়ে ফেলল চিন

.