যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া ছেড়ে বেঁচে থাকার অধিকারের দাবিতে ইউরোপের পথে হাজার হাজার মানুষ

যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া থেকে ইউরোপে পালিয়ে আসছেন হাজার হাজার মানুষ। ভিড় ক্রমশ বেড়েই চলেছে উদ্বাস্তু শিবিরগুলিতে। দেশছাড়া মানুষগুলোর এখন শুধু একটাই আর্তি। যে কোনও দেশ গ্রহণ করুক তাঁদের। দিক বেঁচে থাকার অধিকার।

Updated By: Jun 15, 2015, 11:21 AM IST
যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া ছেড়ে বেঁচে থাকার অধিকারের দাবিতে ইউরোপের পথে হাজার হাজার মানুষ

ব্যুরো: যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া থেকে ইউরোপে পালিয়ে আসছেন হাজার হাজার মানুষ। ভিড় ক্রমশ বেড়েই চলেছে উদ্বাস্তু শিবিরগুলিতে। দেশছাড়া মানুষগুলোর এখন শুধু একটাই আর্তি। যে কোনও দেশ গ্রহণ করুক তাঁদের। দিক বেঁচে থাকার অধিকার।

সিদ্ধান্তটি সহজ ছিল না মোটেই। পথটা আরও দুর্গম। তবুও স্রেফ জীবনরক্ষার তাগিদে পিছনে ফেলে আসতে হয়েছে যা কিছু আপন। নিজের দেশ, নিজের বাড়ি, নিজের জীবিকা।

দীর্ঘ ক্লান্তিকর সফরের পর গ্রীসের মূল বন্দর পাইরাসে পৌছেছেন তাঁরা। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া থেকে প্রাণ হাতে করে পালিয়ে আসা রিফিউজি। যাদের বিগত এক সপ্তাহ কেটেছে লেসভসের উদ্বাস্তু শিবিরে।

অনেকেই নিজেদের শেষ পুঁজি উজার করে দিয়েছে সিরিয়া ছাড়ার জন্য। পালিয়ে আসার মূল্য বাবদ ঘুষ দিতে গিয়ে সর্বশান্ত হতে হয়েছে তাঁদের। UNHCR এর হিসেবে, সিরিয়া থেকে আসা উদ্বাস্তুর সংখ্যা বেড়েই চলেছে গ্রীস, ইটালি, মালটা, স্পেনে। এবছর জুন পর্যন্ত পালিয়ে এসেছেন প্রায় এক লক্ষ তিন হাজার উদ্বাস্ত।

 

 

.