Pearl Harbour Attack: ৮০ বছরের অপেক্ষার অবসান, শেষকৃত্ত পার্ল হারবারে নিহত সৈনিকের

জেকবসনের পরিবার শেষকৃত্যের জন্য দীর্ঘ ৮০ বছর অপেক্ষা করে। তার পরিবার জেকবসন সম্পর্কে জানত কিন্তু তারা তার সঙ্গে দেখা করতে পারেনি। দীর্ঘদিন তাকে নিখোঁজের তালিকায় রাখা হয়েছিল। জেকবসনের শেষকৃত্য আর্লিংটন জাতীয় কবরস্থানে করা হবে বলে জানা গিয়েছে।

Updated By: Sep 14, 2022, 04:51 PM IST
Pearl Harbour Attack: ৮০ বছরের অপেক্ষার অবসান, শেষকৃত্ত পার্ল হারবারে নিহত সৈনিকের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বযুদ্ধের সময় গোটা বিশ্ব যে ট্র্যাজেডির সম্মুখীন হয়েছে তা বর্ণনা করা সহজ নয়। প্রথম বিশ্বযুদ্ধ ১৯১৪ থেকে ১৯১৮ সাল পর্যন্ত চলে। বিশ্বের চার কোটি মানুষ এই যুদ্ধে ক্ষতিগ্রস্ত হলেও আসলে এই সংখ্যা আরও অনেক বেশি। প্রথম বিশ্বযুদ্ধ থেকে ঠিক করে বেরিয়ে আশার আগেই ১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়। এই যুদ্ধ চলে ১৯৪৫ সাল পর্যন্ত। এই দ্বিতীয় বিশ্বযুদ্ধে, ১৯৪১ সালের সাত ডিসেম্বর আমেরিকার উপর একটি বিপজ্জনক আক্রমণ হয়। এই আক্রমণটি পার্ল হারবার আক্রমণ নামে পরিচিত। আমেরিকার উপর এই আক্রমণের পিছনে ছিল জাপান। আজ এই ঘটনার কথা বলা হচ্ছে কারণ পার্ল হারবার হামলায় এখনও চলছে নিহত ব্যক্তিদের পরিচয় শনাক্ত করার কাজ। এই হামলায় নিহত একজনের পরিচয় এখন সামনে এসেছে।

কী ঘটেছে?

পার্ল হারবার হামলায় নিহতদের মৃতদেহ শনাক্ত করতে কয়েক দশক লেগেছে। এই কাজেরই অংশ হিসেবে এই হামলায় শহীদ হওয়া ২১ বছর বয়সী এক সেনার মৃতদেহ শনাক্ত করা হয়। মঙ্গলবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। পার্ল হারবার ঘটনার পরে প্রায় ৮০ বছর পেরিয় গিয়েছে। এই ঘটনায় নিহত যে সৈনিকের দেহ উদ্ধার করা হয়েছে তিনি মার্কিন নৌবাহিনীতে কর্মরত ছিলেন। তাঁর নাম হারবার্ট 'বার্ট' জেকবসন। পার্ল হারবারে হামলার ঘটনার পরে আমেরিকাও দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগ দেয়। জাপানের এই আক্রমণে শত শত আমেরিকান নাবিক এবং নৌসেনা নিহত হয়।

আরও পড়ুন: King Charles III: তৃতীয় চার্লসের সামনে বড় চ্যালেঞ্জ, ব্রিটিশ রাজতন্ত্র থেকে আলাদা হওয়ার প্রস্তুতি শুরু এই ৩ দেশে!

কী বলেছেন পরিবার?

জেকবসনের পরিবার শেষকৃত্যের জন্য দীর্ঘ ৮০ বছর অপেক্ষা করে। তার পরিবার জেকবসন সম্পর্কে জানত কিন্তু তারা তার সঙ্গে দেখা করতে পারেনি। জেকবসনের ভাগ্নে ব্র্যাড ম্যাকডোনাল্ড বলেছেন, ‘তাঁর কী হয়েছিল তা এক ধরণের অমীমাংসিত রহস্য ছিল কিন্তু এখন আমরা জানি’। দীর্ঘদিন তাকে নিখোঁজের তালিকায় রাখা হয়েছিল। জেকবসনের শেষকৃত্য আর্লিংটন জাতীয় কবরস্থানে করা হবে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.