Pakistan Goes Dark: অন্ধকারে পাকিস্তান! বিরাট আকারের বিদ্যুৎ-বিপর্যয়; কখন আসবে আলো?

Pakistan's Karachi Goes Dark: এমনিতেই পাকিস্তানে সংকটের শেষ নেই। রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট সেখানে তুঙ্গে। এবার অন্ধকারে দেশ। বড় ধরনের টেকনিক্যাল ফল্ট ঘটায় এই অন্ধকার ঘনিয়েছে।

Updated By: Mar 14, 2023, 11:54 AM IST
Pakistan Goes Dark: অন্ধকারে পাকিস্তান! বিরাট আকারের বিদ্যুৎ-বিপর্যয়; কখন আসবে আলো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমনিতেই পাকিস্তানে সংকটের শেষ নেই। রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট সেখানে তুঙ্গে। এবার অন্ধকারে গোটা দেশ। জানুয়ারি মাসেও একবার এরকম ঘটেছিল। ফের আন্ধকারে ডুবল পাকিস্তান। তবে এবার বড় ধরনের টেকনিক্যাল ফল্ট ঘটায় এই অন্ধকার ঘনিয়েছে।

আরও পড়ুন: Imran Khan Arrest: প্রবল চাপে ইমরান, প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে গ্রেফতার করতে লাহোরে পুলিস

করাচির অন্তত ৪০ শতাংশ এলাকা অন্ধকারে ডুবে গিয়েছে। মাল্টিপল গ্রিড স্টেশনে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় এই সংকট ঘনিয়েছে সে দেশে। অন্ধকারে ডুবে নুমাইশ চৌরঙ্গী, সাদ্দার, লাইনস এরিয়া, ডিফেন্স হাউজিং অথরিটি, পঞ্জাব কলোনি, গুলিস্তাঁ-ই-জৌহর, কোরাঙ্গি ইত্যাদি এলাকা। তবে এখনই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের থেকে কোনও কারণের কথা শোনা যায়নি। 

আরও পড়ুন: Pakistan: ফের ১৪৪ ধারা জারি! লাহোর সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ইমরান...

উল্লিখিত অঞ্চলগুলি ছাড়াও অন্ধকারে ডুবে রয়েছে উত্তর নাজিমাবাদ, নিউ করাচি, উত্তর করাচি, লিয়াকতাবাদ, ক্লিফ্টন, ওরাঙ্গি, গুলশন-ই-ইকবাল, ওল্ড সিটি এরিয়া, লান্ধি, মলির, গুলশন-ই-হাদিদ, পাক কলোনি, শাহ ফয়জল কলোনি ও মডেল কলোনির মতো বহু এলাকা।  

দুবছর আগেও বিশাল আকারের বিদ্যুৎ-বিপর্যয়ের মুখোমুখি হয়েছিল পাকিস্তান। অন্ধকারে ডুবে গিয়েছিল করাচি, লাহৌর, ইসলামাবাদ, রাওয়ালপিণ্ডি, পেশোয়ার, মুলতান, কোয়েটা, ফয়সলাবাদ, মুজফ্ফরগড়, নারোয়াল, ভাক্কার, কবিরওয়ালা, খানেওয়ালা, ভাওয়ালপুর এবং সুক্কুর-সহ দেশের ১১৪টি শহর। বিদ্যুৎসংযোগ একেবারে ছিল না বালুচিস্তানের ২৯টি জেলায়। ছিল না মোবাইল ও ইন্টারনেট-সংযোগ। জিন্না আন্তর্জাতিক বিমানবন্দরেও ছিল না বিদ্যু‌ৎ। বিশাল আকারের ওই বিদ্যুৎ বিপর্যয়ের কারণ হিসেবে জানা গিয়েছিল, ৫০০ কেভিএ ট্রান্সমিশন লাইনে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। জানা গিয়েছিল, ন্যাশনাল ট্রান্সমিশন ডেসপ্যাচ কোম্পানির বিদ্যুৎ সংযোগ ব্যবস্থায় প্রযুক্তিগত ত্রুটির কারণে এই বিপর্যয় ঘটেছিল। আর এরই জেরে গোটা পাকিস্তান জুড়ে ব্ল্যাক আউট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.