দ্বিপাক্ষিক সমস্যার সমাধান ভারতই করুক, মোদীর কোর্টে বল দিয়ে কটাক্ষ কুরেশির

পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা কোনওভাবে রাজি নয় ভারত। নয়া দিল্লির সাফ কথা, সন্ত্রাস ও আলোচনা এক সঙ্গে চলতে পারে না

Updated By: Jun 15, 2019, 04:09 PM IST
দ্বিপাক্ষিক সমস্যার সমাধান ভারতই করুক, মোদীর কোর্টে বল দিয়ে কটাক্ষ কুরেশির
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিশকেকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশ সম্মেলনের দ্বিতীয় দিনে মুখোমুখি হন পাক প্রধানমন্ত্রী ইমরান খান এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রোটোকল মেনেই তাঁদের শুভেচ্ছা বিনিময় হয়। করমর্দন করেন তাঁরা। তবে, ওইটুকুই। পাকিস্তানের তরফে দুই রাষ্ট্রপ্রধানের এই শুভেচ্ছা বিনিময়ের কথা স্বীকার করে নেওয়া হয়েছে। কিন্তু মোদী-ইমারনের ‘সাইডলাইন বৈঠক’ হওয়ার কোনও সম্ভাবনা নেই। পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির কটাক্ষ, নির্বাচনের মানসিকতা থেকে এখনও বেরিয়ে আসেনি ভারত।

পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা কোনওভাবে রাজি নয় ভারত। নয়া দিল্লির সাফ কথা, সন্ত্রাস ও আলোচনা এক সঙ্গে চলতে পারে না। তাই, পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণ একাধিকবার ফিরিয়ে দিয়েছে মোদী সরকার। তবে, এ দিন ভারতের কোর্টে বল রেখে পাক বিদেশমন্ত্রী কুরেশি জানান, সমতা ও সম্মানের সঙ্গে আলোচনা চায় পাকিস্তান।

আরও পড়ুন- বিপ্লব দেব সম্পর্কে ফেসবুকে ‘ভুয়ো খবর’ পোস্ট, দিল্লি থেকে গ্রেফতার ত্রিপুরার যুবক

কুরেশির মন্তব্য, “এখন আর আমরা ছুটে যাব না। পাকিস্তান অতি বাস্তবসম্মত পদক্ষেপ করছে। এবার দুই দেশের সমস্যা সমাধানে ভারতকেই নিতে হবে বলে জানান কুরেশি। তাঁর অভিযোগ, ভারতের আচরণ দেখে মনে হচ্ছে এখন নির্বাচন থেকে বেরিয়ে আসতে পারেনি ভারত। বিভিন্ন কেন্দ্রে জোর করে পাক বিরোধী হাওয়া তৈরি করছে বলে ভারতের বিরুদ্ধে অভিযোগ তোলে। 

.