অসামরিক আদালতে আপিলের সুযোগ পাবেন কুলভূষণ, সেনা আইন সংশোধন করতে চলেছে পাকিস্তান

পাকিস্তানে চরবৃত্তির অভিযোগে প্রাক্তন নৌসেনা কর্মী কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিয়েছে পাক সেনা আদালত

Updated By: Nov 13, 2019, 02:04 PM IST
অসামরিক আদালতে আপিলের সুযোগ পাবেন কুলভূষণ, সেনা আইন সংশোধন করতে চলেছে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের চাপের কাছে নতি স্বীকার করল পাকিস্তান সেনা বাহিনী। এখন বাধ্য হয়ে বহু বছরের পুরনো সেনা আইন সংশোধন করতে চলেছে পাকিস্তান।

আরও পড়ুন-রাজ্যের ১৪৯৭টি শূন্যপদে মেডিক্যাল অফিসার নিয়োগ করবে স্বাস্থ্য দফতর

ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ওই আইন সংশোধন। কারণ ওই আইন সংশোধন হলে অসামরিক আদালতের তাঁর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করতে পারবেন কুলভূষণ যাদব। এমনটাই জানা গিয়েছে পাক সংবাদমাধ্যম সূত্রে।

উল্লেখ্য, পাকিস্তানে চরবৃত্তির অভিযোগে প্রাক্তন নৌসেনা কর্মী কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিয়েছে পাক সেনা আদালত। সেই মৃত্যুদণ্ড কার্যকর হয়নি আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে ভারতের আবেদনের ভিত্তিতে। কারণ আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের নির্দেশ ছিল অসামরিক আদালতে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করতে দিতে হবে কুলভূষণকে। সেই চাপেই শেষপর্যন্ত আইন সংশোধন করতে চলেছে পাকিস্তান।

আরও পড়ুন-বাবরি ধ্বংসে জড়িত করসেবকদের বিরুদ্ধে মামলা তুলে নেওয়া হোক, মোদীকে চিঠি হিন্দু মহাসভার

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩ মার্চ বালোচিস্তানে গ্রেফতার করা হয় কুলভূষণকে। অভিযোগ, সেখানে থেকে ভারতের হয়ে চরবৃত্তি করছিলেন তিনি। কিন্তু ওই দাবি উড়িয়ে দিয়েছে ভারত। দিল্লির পক্ষে দাবি করা হয়েছে, ইরানে ব্যবসা সংক্রান্ত কাজ গিয়েছিলেন কুলভূষণ। সেখান থেকে তাঁকে অপহরণ করে বালোচিস্তানে আনা হয়। তারপর গুপ্তচরবৃত্তির অভিযাগে ফাঁসানো হয়েছে তাঁকে।

.