গিলানিকে আমন্ত্রণ শরিফের, কাশ্মীর ইস্যুতে ফের বিতর্কিত পদক্ষেপ পাকিস্তানের

কাশ্মীর ইস্যুতে ফের বিতর্কিত পদক্ষেপ পাকিস্তানের। হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানিকে পাকিস্তানে আমন্ত্রণ জানালেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কাশ্মীর ইস্যুতে কথা বলতেই গিলানিকে পাকিস্তানে আমন্ত্রণ।

Updated By: Oct 11, 2015, 03:33 PM IST
গিলানিকে আমন্ত্রণ শরিফের, কাশ্মীর ইস্যুতে ফের বিতর্কিত পদক্ষেপ পাকিস্তানের

ওয়েব ডেস্ক: কাশ্মীর ইস্যুতে ফের বিতর্কিত পদক্ষেপ পাকিস্তানের। হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানিকে পাকিস্তানে আমন্ত্রণ জানালেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কাশ্মীর ইস্যুতে কথা বলতেই গিলানিকে পাকিস্তানে আমন্ত্রণ।

ফের পাক-উস্কানি

মাত্র কয়েক মাস আগের কথা। হুরিয়ত নেতাদের সঙ্গে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সরতাজ আজিজের বৈঠক নিয়ে অনড় ছিল ইসলামাবাদ। সেই কারণেই ভেস্তে যায় ভারত-পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক। কিন্তু তারপরও পাকিস্তান যে পাকিস্তানেই আছে গিলানিকে আমন্ত্রণে তাই-ই প্রমাণ করল  ইসলামাবাদ। শনিবার রাতে গিলানিকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠিয়েছেন পাক প্রধানমন্ত্রী। আমন্ত্রণপত্র পৌছে দেন পাক হাই কমিশনার আব্দুল বসিত। চিঠিতে পাক প্রধানমন্ত্রী বলেছেন, পাকিস্তান তৈরির  অসম্পূর্ণ কাজ কাশ্মীর।  কাশ্মীর কোনও অমীমাংসিত সীমান্ত সমস্যা নয়। দুকোটি মানুষের আত্মনিয়ন্ত্রণের অধিকার। কাশ্মীরকে বাদ দিয়ে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নও সম্ভব নয়। পাকিস্তান তার প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্কে আগ্রহী বলেই দাবি করেছেন পাক প্রধানমন্ত্রী। কিন্তু দিল্লির অবাস্তব নীতিই সব সমস্যার কারণ বলে অভিযোগ তাঁর।

হুরিয়ত নেতাকে পাক প্রধানমন্ত্রীর আমন্ত্রণের বিষয়টি ভারত যে ভালোভাবে নেবে না, তা মোটের ওপর পরিষ্কার। দুদেশের কূটনৈতিক সম্পর্কে এঘটনা কী প্রভাব ফেলে সেদিকে নজর থাকবেই।

সেনার টার্গেট কাসুরি
এদিকে এরমধ্যেই গুলাম আলির কনসার্ট বাতিলের পর এবার প্রাক্তন পাক বিদেশমন্ত্রী খুরশিদ মাহমুদ কাসুরির বই প্রকাশের অনুষ্ঠান বাতিলের দাবি তুলল শিবসেনা। আগামিকালই মুম্বইয়ে প্রাক্তন পাক বিদেশমন্ত্রীর বই "নেইদার আ হক নর আ ডোভ অ্যান ইনসাইডারস অ্যাকাউন্ট অব ফরেন পলিসি' উদ্বোধনের কথা। শিবসেনার দাবি বাতিল না হলে অনুষ্ঠানে হাঙ্গামা চালাবে তারা।  ভারত-পাক সম্পর্ক স্বাভাবিক করার জন্যই এই উদ্যোগ বলে পাল্টা দাবি উদ্যোক্তাদের।

Tags:
.