Pakistan Heatwave: ৫২ ডিগ্রিতে পুড়ছে দেশ, প্রতিবেশী দিল্লিতে ৪৯! কলকাতাও সেই পথে?

Weather Update: দিল্লিতেও অসহনীয় গরম। দিল্লির ৩টি স্টেশন মুঙ্গেশপুর, নজফগড় এবং নরেলা-র পারদ ছুঁয়েছে ৪৯ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ৯ ডিগ্রি বেশি। রাস্তাঘাটে মানুষজনের দেখা নেই।

Updated By: May 28, 2024, 06:51 PM IST
Pakistan Heatwave: ৫২ ডিগ্রিতে পুড়ছে দেশ, প্রতিবেশী দিল্লিতে ৪৯! কলকাতাও সেই পথে?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চমকে যেতে হচ্ছে পড়শি দেশের আবহাওয়ার কথা শুনে। পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধুতে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। গ্রীষ্মে প্রদেশের এটি সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড বলে সোমবার আবহাওয়া অফিস জানিয়েছে। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় মহেঞ্জোদারোর তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৫২.২ ডিগ্রিতে। যা এবছরে এখনও পর্যন্ত সর্বোচ্চ গ্রীষ্মকালীন তাপমাত্রা বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন, Bangladesh MP Killing: বাংলাদেশি সাংসদের মাংস-হাড় প্যাকেট করার আগে ওজন করে জিহাদ

সিন্ধুপ্রদেশের একটি ছোট শহর মোহেঞ্জোদারো। অসহনীয় গরম আর তাপপ্রবাহে বিপর্যস্ত সেখানকার জনজীবন। এই মুহূর্তে সেই দেশে তাপপ্রবাহও চলছে। তাপমাত্রার উত্তরোত্তর বৃদ্ধিতে অর্থনীতে যে সঙ্কট নেমে আসছে, তাকেই তাপস্ফীতি বলা হচ্ছে। আর সেই আবহেই পাকিস্তানের পরিস্থিতি উদ্বেগ বাড়িয়ে তুলছে। ডন অনলাইন জানিয়েছে, চলতি সপ্তাহে দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলে তাপপ্রবাহের মতো অবস্থার সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে। 

অন্যদিকে, দিল্লিতেও অসহনীয় গরম। দিল্লির ৩টি স্টেশন মুঙ্গেশপুর, নজফগড় এবং নরেলা-র পারদ ছুঁয়েছে ৪৯ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ৯ ডিগ্রি বেশি। রাস্তাঘাটে মানুষজনের দেখা নেই। আগেই জানানো হয়েছিল, সোমবার থেকে বুধবার পর্যন্ত কমলা সতর্কতা জারি থাকবে দিল্লি ও সংশ্লিষ্ট এলাকায়। শহরের কয়েকটি এলাকায় তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪৪ থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াসে। 

এদিকে পাকিস্তানে ২০১৪ সালে তাপমাত্রা ৫৪ ডিগ্রিতে পৌঁছেছিল, যা এযাবৎকালীন সর্বোচ্চ। সেবার বালুচিস্তানের তুরবাতের তাপমাত্রা রেকর্ড গড়ে। এশিয়ার মধ্যে এই ৫৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই এখনও পর্যন্ত সর্বোচ্চ, পৃথিবীর মধ্যে চতুর্থ সর্বোচ্চ। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জলবায়ু বিষয়ক উপদেষ্টা রুবিনা খুরশীদ আলম জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন ও উষ্ণতা বৃদ্ধির কারণে যেসব দেশ নিয়মিত আবহাওয়াগত বিভিন্ন দুর্যোগের শিকার হচ্ছে, সেই সব দেশের তালিকায় পাকিস্তান রয়েছে পঞ্চম স্থানে। 

আরও পড়ুন, Traffic Jam On Mount Everest: এভারেস্টে 'ট্রাফিক জ্যাম', পর্বতারোহীদের দীর্ঘ লাইনে বাড়ছে মৃত্যুর আশঙ্কা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.