পাকিস্তানের ডিএনএ-তেই সন্ত্রাসবাদ, ইউনেস্কোর মঞ্চে ইসলামাবাদকে তোপ দিল্লির

এই সম্মেলনে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন অনন্যা আগরওয়াল। তিনি বলেন, উন্মাদের মতো আচরণের জন্যই আজ পাকিস্তান একটি ব্যর্থ রাষ্ট্র। সব অন্ধকারাচ্ছন্ন মতাদর্শের ঘাঁটি পাকিস্তান

Updated By: Nov 15, 2019, 02:30 PM IST
পাকিস্তানের ডিএনএ-তেই সন্ত্রাসবাদ, ইউনেস্কোর মঞ্চে ইসলামাবাদকে  তোপ দিল্লির
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর প্রসঙ্গে ফের পাকিস্তানকে তোপ নয়াদিল্লির। পাকিস্তানের ডিএনএ-তেই সন্ত্রাসবাদ আছে। প্রাক্তন পাক প্রেসিডেন্ট মুশারফ নিজেই সম্প্রতি বলেছেন, ওসামা বিন লাদেন তাঁদের দেশের নায়ক! ফ্রান্সের ইউনেস্কো শীর্ষবৈঠকে পাকিস্তানকে অল-আউট অ্যাটাক দিল্লির।

এই সম্মেলনে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন অনন্যা আগরওয়াল। তিনি বলেন, উন্মাদের মতো আচরণের জন্যই আজ পাকিস্তান একটি ব্যর্থ রাষ্ট্র। সব অন্ধকারাচ্ছন্ন মতাদর্শের ঘাঁটি পাকিস্তান। ইউনেস্কোর মতো প্ল্যাটফর্মকে ভারত বিরোধী বিদ্বেষ উগরে দেওয়ার জন্য ব্যবহার করছে তারা, বলেন অনন্যা। সে দেশে সংখ্যালঘুদের পরিস্থিতি নিয়ে সওয়াল করেন তিনি। বলেন, “১৯৪৭ সালে পাকিস্তানের মোটা জনসংখ্যার ২৩ শতাংশ ছিল সংখ্যালঘু। আজ তা নেমে এসেছে মাত্র ৩ শতাংশে। খ্রিস্টান, শিখ, আহমাদিয়াস, হিন্দু, শিয়াস, পাশতুন, সিন্ধিস, বালোচদের উপর দমননীতি প্রয়োগ করে ধর্মান্তরিত করা হচ্ছে।” সে দেশে নারীদের স্বাধীনতার বিষয়টি আরও করুণ বলে ক্ষোভ উগরে দেন অনন্যা আগরওয়াল।

আরও পড়ুন- ‘সুপ্রিম রায়ে’ বেড়েছে জটিলতা! সবরীমালা মন্দির দর্শনে মহিলাদের নিরাপত্তা দেবে না কেরল সরকার

উল্লেখ্য, খোদ প্রাক্তন পাক রাষ্ট্রপতি পারভেজ মুশারফ বলছেন, লাদেন তাদের দেশের নায়ক। আন্তর্জাতিক জঙ্গির ‘তকমা’ প্রাপ্ত জঙ্গিরাও সে দেশের নায়ক। কাশ্মীরে লড়াই চালিয়ে যেতে যুবকদের হাতে বন্দুক তুলে দেওয়া হয়েছে। এ কথাও স্বীকার করেন তিনি। এই সব জঙ্গিদের আগে নায়কের মর্যাদা পেত, কিন্তু সময় পরিবর্তনের ফলে জঙ্গি তকমা দেওয়া হচ্ছে বলে অভিযোগ মুশারফের।

.