পাকিস্তানে একই দিনে ফাঁসি হল ১২ জনের

মঙ্গলবার এক সঙ্গে ১২জন মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামীকে ফাঁসিতে ঝোলালো পাক সরকার। ডিসেম্বরে ক্যাপিটাল পানিশমেন্টের উপর থেকে অঘোষিত স্থগিতাদেশ উঠে যাওয়ার পর এই প্রথমবার একই দিনে এতজনের ফাঁসি হল।

Updated By: Mar 17, 2015, 12:04 PM IST
পাকিস্তানে একই দিনে ফাঁসি হল ১২ জনের

ইসলামাবাদ: মঙ্গলবার এক সঙ্গে ১২জন মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামীকে ফাঁসিতে ঝোলালো পাক সরকার। ডিসেম্বরে ক্যাপিটাল পানিশমেন্টের উপর থেকে অঘোষিত স্থগিতাদেশ উঠে যাওয়ার পর এই প্রথমবার একই দিনে এতজনের ফাঁসি হল।

গত বছর ১৬ ডিসেম্বর তালিবানি হামলায় পেশোয়ারে সেনা স্কুলে খুন হয় অন্তত ১৫০ জন শিশু। এর পরের দিন, ১৭ তারিখ থেকেই পাকিস্তানে মৃত্যুদণ্ড প্রাপ্তদের উপর থেকে ফাঁসির স্থগিতাদেশ প্রত্যাহার করেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

তারপর থেকে এখনও পর্যন্ত ২৭ জনের ফাঁসি হয়েছে সে দেশে। বেশিরভাগই সন্ত্রাসবাদী। গত সপ্তাহে পাক প্রশাসন মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামীদের ক্ষমার আর্জি খারিজ করে দিয়েছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে ''এরা শুধু মাত্র জঙ্গি নয়, আরও বহু অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত ছিল। অনেকে খুনি, অনেকে আরও ঘৃণ্য অপরাধ করেছিল।''

সেনা শাসন ব্যবস্থা থেকে গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের পর ২০০৮ সাল থেকে ফাঁসির উপর স্থগিতাদেশ জারি করা হয়েছিল পাকিস্তানে।

বহু মানবাধিকার সংগঠনের দাবি পাকিস্তানে বিনা কারণেই অপরাধী সাব্যস্ত হয়েছেন বহু মানুষ।

পাকিস্তানি জেলে পুলিসি অত্যাচারের যে খবর পাওয়া গেছে তা ভয়াবহ। সারা দেশে এখনও পর্যন্ত ৮ হাজার জনের মাথায় মৃত্যুর খাঁড়া ঝুলছে।

বৃহসস্পতিবার শাফকত হোসেন নামের একজনকে অপরাধীর ফাঁসি হয়েছে পাকিস্তানে। শাফকতের বিরুদ্ধে এক শিশুর অপহরণ ও হত্যার অভিযোগ ছিল। তার আইনজীবীর দাবি, শাফকতকে যখন ধরা হয় তখন তার বয়স ছিল মাত্র ১৪। টানা ৯ দিন তার উপর নির্ম অত্যাচার করে তাকে অপরাধ কবুল করতে বাধ্য করা হয়।

.