Nawaz Sharif | Lahore Agreement: লাহোর সমঝোতা চুক্তি ভেঙেছিল পাকিস্তান, কার্গিল লড়াই নিয়ে বিস্ফোরক নওয়াজ শরিফ

Nawaz Sharif | Lahore Agreement: ২০১৭ সালে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া নিয়েও কথা বলেন শরিফ। তিনি বলেন, সেই সময়কার পাক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি তার বিরুদ্ধে মিথ্যে অভিযোগ এনেছিলেন

Updated By: May 29, 2024, 12:09 PM IST
Nawaz Sharif | Lahore Agreement: লাহোর সমঝোতা চুক্তি ভেঙেছিল পাকিস্তান, কার্গিল লড়াই নিয়ে বিস্ফোরক নওয়াজ শরিফ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানে যে অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে হওয়া লাহোর চুক্তি মানেনি তা প্রকাশ্যে স্বীকার করে নিলেন প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কার্গিল লড়াই যে পকিস্তানের দোষেই হয়েছিল তা একপ্রকাশ স্বীকার করে নিলেন মিঞা নওয়াজ শরিফ। এতদিন কার্গিল যুদ্ধের দায় ভারতের উপরে চাপিয়ে দায় সেরেছে পাকিস্তান। এবার একেবারে উল্টো ছবি।

আরও পড়ুন-সেপটিক ট্যাঙ্কে মিলল ৪ কেজি মাংসের টুকরো, অভিযুক্ত সিয়ামের খোঁজে নেপালে সিআইডির দল

মঙ্গলবার ছিল পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্ট নির্বাচিত হন নওয়াজ শরিফ।  দলের সেই জেনারেল কাউন্সিলের মিটিংয়ে নওয়াজ শরিফ বলেন, ১৯৯৮ সালে পাকিস্তান ৫টি পরমাণু বোমা পরীক্ষা করেছিল পাকিস্তান। অটল বিহারী বাজপেয়ী পাকিস্তানে এসেছিলেন এবং একটি চুক্তি করেছিলেন। সেই সমঝোতা চুক্তি মানেনি পকিস্তান সরকার।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ২১ ফেব্রুয়ারি লাহোর চুক্তি সাক্ষর করেন নওয়াজ শরিফ ও অটল বিহারী বাজপেয়ী। দুদেশের মধ্যে শান্তি ও সুস্থিতি বজায় রাখার জন্যই ওই চুক্তিতে সাক্ষর করে দুই নেতা। কিন্তু কয়েক মাস পরেই লাদাখের কার্গিলে অনুপ্রবেশ করে পাক সেনা। তাদের হঠাতে গিয়েই কার্গিল যুদ্ধে জড়িয়ে পড়ে ভারত।  

পাকিস্তানের পরমাু প্রকল্প নিয়েও এদিনের বৈঠকে কথা বলেন শরিফ। তিনি বলেন তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন পাকিস্তানকে ৫ বিলিয়ন মার্কিন ডলার দিতে চেয়েছিল যাতে পাকিস্তান পরমাণু পরীক্ষা না করে। কিন্তু সেই কথা মানেনি পাকিস্তান। সেই সময় ইমরান খানের মতো কেউ ক্ষমতায় থাকলে ওই অফার হয়তো সরকার নিয়ে নিতো।

২০১৭ সালে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া নিয়েও কথা বলেন শরিফ। তিনি বলেন, সেই সময়কার পাক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি তার বিরুদ্ধে মিথ্যে অভিযোগ এনেছিলেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.