Pakistan: রামমন্দির উদ্বোধন ও রামলালার প্রাণপ্রতিষ্ঠা নিয়ে উদ্বেল পাকিস্তানও!

Ram Mandir Opening: অনেকের মনেই এ নিয়ে সন্দেহ জাগতে পারে যে, রামমন্দির নিয়ে পাকিস্তানে তেমন কোনও সাড়া পড়েনি। বাস্তব, রামমন্দির উদ্বোধন ও রামলালার প্রাণপ্রতিষ্ঠা ঘিরে উন্মাদনা-উচ্ছ্বাসের যে বাতাবরণ ভারত জুড়ে, তার রেশ পৌঁছেছে পড়শিদেশেও।

Updated By: Jan 22, 2024, 04:02 PM IST
Pakistan: রামমন্দির উদ্বোধন ও রামলালার প্রাণপ্রতিষ্ঠা নিয়ে উদ্বেল পাকিস্তানও!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রামমন্দির নিয়ে উন্মাদনা ভারতে তো হবেই, হয়েছেও। কিন্তু পাকিস্তান? অনেকের মনেই এ নিয়ে সন্দেহ জাগতে পারে, যে, রামমন্দির নিয়ে মুসলিম রাষ্ট্র পাকিস্তানে হয়তো তেমন কোনও সাড়া পড়েনি। বাস্তব হল, ভারতের অযোধ্যায় রামমন্দির উদ্বোধন ও রামলালার প্রাণপ্রতিষ্ঠা ঘিরে উন্মাদনা-উচ্ছ্বাসের যে বাতাবরণ তার রেশ পৌঁছেছে পড়শিদেশ পাকিস্তানেও।

আরও পড়ুন: Ram Mandir Opening: টাইমস স্কোয়্যারে 'জয় শ্রীরাম' ধ্বনি! রামমন্দির প্রাণপ্রতিষ্ঠা ঘিরে উন্মাদনা বিশ্ব জুড়েই...

পাকিস্তানের হিন্দুরা ভারতের অযোধ্য়াায় রামমন্দির উদ্বোধন নিয়ে উল্লসিত। ২২ জানুয়ারি প্রাণ প্রতিষ্ঠার আগে থেকেই তারা এই বার্তায় খুশি। তবে, এটাও তাঁদের তরফে খেয়াল রাখা হয়েছে, তাঁদের উচ্ছ্বাস-উন্মাদনা যেন এমন স্তরে না পৌঁছে যায়, যা তাঁদের ভিন্নধর্মাবলম্বী সহবাসীদের পক্ষে অস্বস্তির কারণ হয়ে ওঠে। কেননা, অযোধ্যার বিতর্কিত নির্মাণকে ঘিরে অতীতে যা হয়েছে সেখানে, তা মুসলিমদের মনে তীব্র অভিঘাত তৈরি করেছিল। তাঁদের সেই বেদনার কথাটা মনে রেখেই পাকিস্তানের হিন্দুরা সেদেশে রামমন্দির উদ্বোধন উদযাপন করছেন।

রামায়ণ মহাকাব্যের নায়ক শ্রীরামচন্দ্র। আজ, ২২ জানুয়ারি সেই রামেরই প্রাণপ্রতিষ্ঠা-অনুষ্ঠান। সারা ভারত এ নিয়ে উদ্দীপ্ত ছিল। তবে ভারতের বাইরের ছবিটাও মন্দ নয়। ভারতের রামমন্দির উদ্বোধন নিয়ে উদ্দীপ্ত নিউ ইয়র্ক। সেখানে টাইমস স্কোয়্যার যেন এক টুকরো ভারত। শাঁখ বেজেছে, ঘন ঘন 'জয় শ্রীরাম' ধ্বনি উঠছে। উদ্দীপ্ত  শ্রীলঙ্কাও। সেখানকার কথা উল্লেখ আছে রামায়ণেও। এদিকে ইন্দোনেশিয়া মূলত মুসলিম-অধ্যুষিত দেশ হওয়া সত্ত্বেও সেখানকার হিন্দু সম্প্রদায়ও মেতেছে রামমন্দির নিয়ে। নেপালেও অল্পবিস্তর রামমন্দির-ঢেউ পৌঁছেছে। ছবিটাও থাইল্যান্ডেও একইরকম।

আরও পড়ুন: Ram Lalla Idol's Photo Row: 'প্রাণপ্রতিষ্ঠার আগে রামলালার মূর্তি প্রকাশ্যে আসতেই পারে না'! প্রশ্ন অযোধ্যার প্রধান পুরোহিতের...

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহর বিশ্বের অন্যতম প্রধান শহর। দেখতে গেলে সবচেয়ে আলোচিত ও চর্চিত শহর। গ্ল্যামারের শহর, ধনসম্পদের শহর নিউ ইয়র্ক। এ হেন  নিউ ইয়র্ক শহরের প্রাণকেন্দ্র টাইমস স্কোয়্যার। আগেই জানা গিয়েছিল, সেই টাইমস স্কোয়্যার থেকে সরাসরি সম্প্রচারিত করা হবে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। বিভিন্ন দেশের ভারতীয় দূতাবাসেও এই অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গিয়েছে। সেই মতোই আজ, ২২ জানুয়ারি সকাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যার যেন এক টুকরো ভারত। ঘন ঘন জয় শ্রীরাম ধ্বনি, সঙ্গে শঙ্খধ্বনি। আর জায়ান্ট স্ক্রিনে দেখানো হচ্ছে রামমন্দির উদ্বোধনের দৃশ্যাবলি। অনেক আগে থেকেই জানা গিয়েছিল, রামমন্দিরের সব অনুষ্ঠান সরাসরি সকলের দেখার ব্যবস্থা করার জন্য বিজেপির তরফে দেশ জুড়ে বুথ-ভিত্তিক ভাবে বড় স্ক্রিন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সাধারণ মানুষ যাতে সমস্ত অনুষ্ঠান দেখতে পারেন, সেজন্যই এই উদ্যোগ। পাশাপাশি, অনেক আগেই জানা গিয়েছিল, রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান তথা রামলালার প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠান দেখানো হবে বিশ্ব জুড়েও। কানাডা, ওয়েস্ট ইন্ডিজ, মরিশাস, ফ্রান্সেও ছবিটা অল্পবিস্তর একইরকম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.