ভারতীয় সেনার বিরুদ্ধে জঙ্গিদের ব্যবহার করছে পাকিস্তান: পেন্টাগন

ভারতীয় সেনার বিরুদ্ধে জঙ্গিদের প্রক্সি হিসাবে ব্যবহার করছে পাকিস্তান। মার্কিন কংগ্রেসকে একথা জানান হল পেন্টাগনের তরফ থেকে।

Updated By: Nov 4, 2014, 03:03 PM IST
ভারতীয় সেনার বিরুদ্ধে জঙ্গিদের ব্যবহার করছে পাকিস্তান: পেন্টাগন

ওয়াশিংটন: ভারতীয় সেনার বিরুদ্ধে জঙ্গিদের প্রক্সি হিসাবে ব্যবহার করছে পাকিস্তান। মার্কিন কংগ্রেসকে একথা জানান হল পেন্টাগনের তরফ থেকে।

''পাকিস্তান জঙ্গিদের ক্রমাগত ব্যবহার করে যাচ্ছে আফগানিস্তান ও ভারতের বিরুদ্ধে। আফগানিস্তানের মাটিতে নিজেদের আধিপত্য কায়েম করতে এই প্রক্সি বাহিনীকে ব্যবহার করছে পাকিস্তান। অন্যদিকে, ভারতীয় সেনাদের বিরুদ্ধেও এই জঙ্গি প্রক্সি বাহিনীকে কাজে লাগাচ্ছে তারা।'' আফগানিস্তানের সাম্প্রতিক অবস্থার গত ছ'মাসের রিপোর্টে মার্কিন কংগ্রেসকে এ কথা জানিয়েছে পেন্টাগন।

''পাকিস্তান মুখে আফগানিস্তানের সঙ্গে সমন্বয়ের কথা বললেও জঙ্গিদের ঠিক তার বিপরীত কাজে ব্যবহার করছে। এই জঙ্গি গোষ্ঠী গুলি আফগানিস্তান-পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট করার প্রাথমিক কারণ রূপে কাজ করছে।'' ১০০-ও বেশি পাতার রিপোর্টে একথা জানিয়েছে পেন্টাগন।

নরেন্দ্র মোদীর ভারতের প্রধানমন্ত্রীপদে শপথ নেওয়ার ঠিক আগে হেরাটে ভারতীয় কনস্যুলেটের উপর আক্রমণ পূর্বপরিকল্পনার মাফিক বলে দাবি পেন্টাগনের।

''হিন্দু জাতীয়তাবাদীদের ঘনিষ্ট বলেই পরিচিত নরেন্দ্র মোদী। ভারতীয় কনস্যুলেটদের আক্রমণের পিছনে অন্যতম কারণ ছিল এটাই।''

এই রিপোর্টে বলা হয়েছে ''জুন মাসে এই আক্রমণের পিছনে জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈবাকেই দায়ী করে মার্কিন প্রশাসন। প্রাক্তন আফগান প্রেসিডেন্ট কারজাই এই আক্রমণের তীব্র নিন্দা করে ভারতের সঙ্গে সুসম্পর্কের কথা জোরের সঙ্গে ঘোষণা করেন।''

এই রিপোর্ট অনুযায়ী ''স্থিতীশীল ও নিরাপদ আফগানিস্তানের পক্ষে চিরকালই সওয়াল করেছে ভারত। আফগানিস্তানে শান্তি বজায় থাকলে মধ্য এশিয়ায় অর্থনীতি চাঙ্গা থাকবে বলেও বারবার দাবি করেছে ভারত।''

 

.