Hina Rabbani Khar | Pakistan: 'বর্তমানে ভারতের সঙ্গে বাণিজ্য সম্ভব নয়', কেন বললেন পাক মন্ত্রী হিনা রব্বানি খার

India-Pakistan Business: পাকিস্তানের বিদেশ প্রতিমন্ত্রী হিনা রব্বানি খারের এই বক্তব্য এমন এক সময়ে এসেছে যখন পাকিস্তান একটি বিশাল অর্থনৈতিক সংকটের মুখে রয়েছে এবং ভারতের সঙ্গে ভালো বাণিজ্য সম্পর্ক থেকে তাঁরা লাভবান হতে পারে।

Updated By: Jun 15, 2023, 01:24 PM IST
Hina Rabbani Khar | Pakistan: 'বর্তমানে ভারতের সঙ্গে বাণিজ্য সম্ভব নয়', কেন বললেন পাক মন্ত্রী হিনা রব্বানি খার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানের বিদেশ প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার বলেছেন যে তার দেশ ভারতের সঙ্গে বাণিজ্য ফের শুরু হলে তাকে স্বাগত জানাবে। যদিও মোদী সরকারের সঙ্গে ঠান্ডা সম্পর্কের কারণে তিনি এর কোনও সম্ভাবনা দেখছেন না বলেও জানিয়েছেন। এক সাক্ষাৎকারে এই খবর জানিয়েছেন তিনি।

খার বলেছিলেন যে তিনি দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নত করার উপায় হিসাবে বাণিজ্য উন্মুক্ত করার সমর্থক ছিলেন। তবে নয়াদিল্লিতে একটি হিন্দু জাতীয়তাবাদী প্রশাসনের সঙ্গে কাজ করা অসম্ভব বলে মনে করেন। তাঁর মতে এই প্রশাসন 'ভারতকে হিন্দু ও মুসলমান এই দুই ভাগে বিভক্ত' করাকে সমর্থন করে।

আরও পড়ুন: Cyclone Biparjoy: সাইক্লোন বিপর্যয়ে উত্তাল সাগর; গভীরতা মাপতে জলে ঝাঁপ সাংবাদিকের, মনে করাবে চাঁদ নবাবকে

অর্থনৈতিক মন্দার মুখোমুখি পাকিস্তান

খারের এই বিবৃতিটি এমন সময়ে এসেছে যখন পাকিস্তান একটি বিশাল অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হয়েছে এবং এটি ভারতের সঙ্গে ভাল বাণিজ্য সম্পর্ক থেকে অনেকাংশে লাভবান হতে পারে। কারণ বর্তমান ব্যবসা খুব ছোট পরিসরে করা হচ্ছে।

এর আগে, ভারতের বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল বলেছিলেন যে ভারত-পাকিস্তান বাণিজ্য এপ্রিল থেকে ডিসেম্বর ২০২২ এর মধ্যে মাত্র ১.৩৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। সেখানে চিনের সঙ্গে এটি ছিল ৮৭ বিলিয়ন ডলার।

আরও পড়ুন: Greece: প্রায় ৬০ শরণার্থীর মৃত্যু, ১০০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে...

'আমি মনে করি না কিছু করার জায়গা আছে'

ব্যবসা আবার শুরু করার প্রশ্নে, খার বলেছিলেন, ‘আমি মনে করি না যে খুব আগ্রাসী সরকারের সঙ্গে কিছু করার সুযোগ আছে’। তিনি বলেছিলেন, ‘বিশেষ দল এবং ক্ষমতায় থাকা বিশেষ ব্যক্তিরা মনে করেন যে সমস্যা সমাধান তাদের স্বার্থ সিদ্ধি হবে না, তাই তারা সমস্যাকে উস্কে দিতে চায়’।

তবুও, খার বলেছিলেন যে ভারত যদি তার সুর পরিবর্তন করে তবে ইসলামাবাদ আলোচনা পুনরায় শুরু করতে প্রস্তুত। তিনি বলেন, ‘আগামীকাল যদি তারা রাজনীতিবিদ হওয়ার সিদ্ধান্ত নেয় এবং শান্তি খোঁজে, তবে তারা পাকিস্তানে কেবল একজন শুধু উৎসাহী অংশীদারই নয়, অতি উৎসাহী অংশীদার হিসেবে পাবে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.