মাঝ আকাশে সংঘর্ষ পাক বায়ুসেনার দুই বিমানের, নিহত ৪

অন্যান্য দিনের মতোই রিসালপুরের বায়ুসেনা প্রশিক্ষণকেন্দ্র থেকে বৃহস্পতিবার সকালে উড়ান প্রশিক্ষকদের সঙ্গে অনুশীলন শুরু করেছিলেন পাকিস্তান বিমানবাহিনীর দুই ট্রেনি পাইলট। কিন্তু কমব্যাট এক্সসারসাইজ চলাকালীন ঘটে গেল ভয়াবহ দুর্ঘটনা। নিয়ন্ত্রণের সামান্য ভুলে মাঝ আকাশে মুখোমুখি সংঘর্ষ হল দুই বিমানের।

Updated By: May 17, 2012, 03:21 PM IST

অন্যান্য দিনের মতোই রিসালপুরের বায়ুসেনা প্রশিক্ষণকেন্দ্র থেকে বৃহস্পতিবার সকালে উড়ান প্রশিক্ষকদের সঙ্গে অনুশীলন শুরু করেছিলেন পাকিস্তান বিমানবাহিনীর দুই ট্রেনি পাইলট। কিন্তু কমব্যাট এক্সসারসাইজ চলাকালীন ঘটে গেল ভয়াবহ দুর্ঘটনা। নিয়ন্ত্রণের সামান্য ভুলে মাঝ আকাশে মুখোমুখি সংঘর্ষ হল দুই বিমানের। এই ঘটনায় বিমানদু`টিতে থাকা ৪ পাইলটেরই মৃত্যু হয়েছে। জ্বলন্ত বিমানদু`টি খাইবার-পাখতুনওয়া প্রদেশের নৌশেরা জেলার রাশাকাই নামে একটি ছোট শহরের উপর ভেঙে পড়ায় গুরুতর আহত হয়েছেন অন্তত পাঁচ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে, বেশ কয়েকটি ঘরবাড়ি।
পাকিস্তান বিমানবাহিনীর তরফে জানানো হয়েছে, সকাল দশটায় রুটিন প্রশিক্ষণ শুরু করার কিছুক্ষণের মধ্যেই নিয়ন্ত্রণের ভুলে প্রপেলার চালিত প্রশিক্ষণ বিমানদু`টির সংঘর্ষ ঘটে। রিসালপুর টেনিং সেন্টারের ১০ কিলোমিটার দূরে বিমানদু`টি ভেঙে পড়ে। প্রসঙ্গত, সাম্প্রতিককালে পাকিস্তান সেনাবাহিনীর বেস কয়েক`টি প্রশিক্ষণ বিমান দুর্ঘটনার কবলে পড়েছে। চলতি সপ্তাহে করাচিতে একটি ফরাসী মিরাজ প্রশিক্ষণ বিমান ভেঙে প্রাণ গিয়েছিল পাইলটের। তার আগে চিনা এফ-৭ ফাইটার জেটের একটি দু`আসনের টেনিং মডেল দুর্ঘটনার কবলে পড়েছিল।

.