করোনাভাইরাস লকডাউনের জের, বিপুল লোকসানের মুখে Oyo

বিশ্বজুড়ে বন্ধ। স্বাভাবিকভাবেই স্তব্ধ হোটেল ব্যবসা। আর তার প্রভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বিশ্বের অন্যতম বড় হোটেল সংস্থা Oyo Hotels & Homes।  আর তার ফলে বড়সড় ক্ষতির সম্মুখীন হতে হবে সফ্টব্যাঙ্ককে। 

Updated By: Apr 13, 2020, 10:16 PM IST
করোনাভাইরাস লকডাউনের জের, বিপুল লোকসানের মুখে Oyo

নিজস্ব প্রতিবেদন : বিশ্বজুড়ে বন্ধ। স্বাভাবিকভাবেই স্তব্ধ হোটেল ব্যবসা। আর তার প্রভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বিশ্বের অন্যতম বড় হোটেল সংস্থা Oyo Hotels & Homes।  আর তার ফলে বড়সড় ক্ষতির সম্মুখীন হতে হবে সফ্টব্যাঙ্ককে। 

ওয়ো রুমসের প্রধান রীতেশ আগরওয়ালের বয়স মাত্র ২৬ বছর। এই বয়সেই তিনি বিশ্বের অন্যতম বড় হোটেল ব্যবসার প্রতিষ্ঠাতা ও প্রধান। আর তার পেছনে তাঁর বিজনেস মডেলে জাপানের শিল্পপতি মাসাইয়োশি সোনের বিশাল অবদান ছিল। তাঁর সংস্থা সফ্টব্যাঙ্ক এন্জ সোন-এর বিনিয়োগের ফলে ফুলে ফেঁপে ওঠে ওয়োর হোটেল ব্যবসা। শুধু ভারতেই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তে হোটেল চেইন খোলে ওয়ো। 

২০১৯ সালে ওয়ো-এর মোট মূল্যায়ন দাঁড়ায় ১০ বিলিয়ন মার্কিন ডলারে। আর তারপরেই ওয়োর বৃহদাংশের শেয়ার কিনতে বিভিন্ন সংস্থা থেকে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ নেয় আগরওয়াল। তাঁর এই ঋণের গ্যারেন্টার হিসাবে ছিলেন সফ্টব্যাঙ্কের প্রধান স্বয়ং। ফলে ভবিষ্যতে ওয়োর শেয়ার বাজারে দাম পড়ে গেলে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে হবে আগরওয়াল ও সফ্টব্যাঙ্ককে। চলতি বছরে এর মধ্যেই ১২ শতাংশ শেয়ারের দাম হ্রাস পেয়েছে ওয়োর। সোমবার এক ধাক্কায় ৩.৪ শতাংশ পতন হয় ওয়োর শেয়ারে।

.