Lebanon| Pager Blast: লেবাননে পকেটে পকেটে বিস্ফোরণের পেছনে মোসাদ! পেজারে লুকানো ৩ গ্রাম করে বিস্ফোরক

Lebanon| Pager Blast: লেবাননের দাবি ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ওই পেজারের মধ্যে ৩ গ্রাম ওজনের বিস্ফোরক ভরে দিয়েছিল কোম্পানির যোগসাজসেই

Updated By: Sep 19, 2024, 12:36 PM IST
Lebanon| Pager Blast: লেবাননে পকেটে পকেটে বিস্ফোরণের পেছনে মোসাদ! পেজারে লুকানো ৩ গ্রাম করে বিস্ফোরক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইজরায়েল বলেই দিয়েছে অন্যরকম এক যুদ্ধ শুরু হয়েছে। তা টের পাচ্ছে লেবানন। গত দুদিন সেখানে পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ প্রাণ হারিয়েছেন ৩২ জন। আহত ৩২৫০ জন। মঙ্গলবার মোট ৫০০০ পোজারে বিস্ফোরণ ঘটানো হয়েছে। এই পেজার ও ওয়াকিটকির সাহায্যেই নিজেদের মধ্যে যোগাযোগ রাখে হেজবোল্লা যোদ্ধারা। মনে করা হচ্ছে এর পেছনে রয়েছে ইজরায়েল।

আরও পড়ুন-'সেই রাতে' কী হয়েছিল, আরজি কর-কাণ্ডে এবার মিনাক্ষীকে তলব সিবিআইয়ের

ওই বিস্ফোরণের পেছনে মোট তিনটি সম্ভাবনার কথা বলা হচ্ছে। প্রথমত, মনে করা হচ্ছে পেজারের মধ্য়ে জুড়ে দেওয়া ৩ গ্রাম বিস্ফোরক। লেবাবনের নিরাপত্তা বিভাগ সূত্রে খবর, সম্প্রতি তাইওয়ানের কোম্পানি গোল্ড অ্যাপেলো-র কাছ থেকে ৫০০০ পেজার কিনেছিল লেবানন। সেইসব পেজারেই গন্ডগোল ছিল।

লেবাননের দাবি ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ওই পেজারের মধ্যে ৩ গ্রাম ওজনের বিস্ফোরক ভরে দিয়েছিল কোম্পানির যোগসাজসেই। কয়েকমাস সেই বিস্ফোরকের টের পায়নি লেবাননের গোয়েন্দারা। বিস্ফোরণ ঘটনা হয়েছে কোড মেসেজ পাঠিয়ে। বিশেষজ্ঞরা বলেছেন, ওই ধরনের বিস্ফোরক খুঁজে পাওয়া খুবই মুসকিল।

অন্যদিকে, জাপান থেকে কেনা ওয়াকিটকিতেও গোলমাল করা হয়েছিল বলে মনে করছে লেবাননের গোয়েন্দারা। একইভাবে কোডেড মেসেজ পাঠিয়ে সেখানে বিস্ফোরণ ঘটানো হয়েছিল। তবে জাপানের দাবি ওই ওয়াকিটকি ২০১৪ সালে বন্ধ করে দিয়েছে।

ওই বিস্ফোরণের পেছনে আরও একটি যুক্তি হল, ওইসব পেজার ও ওয়াকিটকি লেবাননে পৌঁছনোর আগেই তা হাতে চলে গিয়েছিল ইজারায়েলি গোয়েন্দাদের। প্রাথমিকভাবে জানা গিয়েছিল ওই পেজার তৈরি করেছে তাইওয়ানের Gold Apollo AR-924। কিন্তু পরে জানা যাচ্ছে ওই পেজার তৈরি হয়েছিল হাঙ্গেরির BAC কনসাল্টিংয়ের কারখানায়। লেবাননের গোয়েন্দাদের দাবি, সেখানেই গোলমাল করা হয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.