Oil Price: তেল তো নয়, যেন গলানো সোনা! যুদ্ধের আবহে লাফিয়ে বাড়বে জ্বালানীর দাম...

Oil Price: ইরান ও ইজরায়েলের মধ্যে যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে তেলের দাম। ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম উর্ধ্বমুখী। আজ শুক্রবার জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩ মার্কিন ডলার পর্যন্ত বেড়ে যায়। 

Updated By: Apr 19, 2024, 03:10 PM IST
Oil Price: তেল তো নয়, যেন গলানো সোনা! যুদ্ধের আবহে লাফিয়ে বাড়বে জ্বালানীর দাম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার সকালেই প্রকাশ্যে আসে যে সম্প্রতি ইরানের উপর মিসাইল হামলা করেছে ইজরায়েল। ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়বে বলে আশংকা আগেই ছিল, সেই আশংকাই সত্যি হওয়ার পথে।

আরও পড়ুন- Bengal Weather Update: অবশেষে স্বস্তির খবর, ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি...

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্যের তেল সরবরাহে ব্যাঘাত ঘটতে পারে, এমন আশঙ্কায় আজ শুক্রবার জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩ মার্কিন ডলার পর্যন্ত বেড়ে যায়। যদিও এরপর বৃদ্ধির হার কিছুটা কমেছে।

রয়টার্স জানায়, ইরানে হামলার পর ব্রেন্ট ক্রুডের দাম ২ ডলার ৬৩ সেন্ট বা ৩ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৯ ডলার ৭৪ সেন্টে ওঠে। একই সঙ্গে ওয়েস্ট টেক্সেস ইন্টারমিডিয়েট বা ডব্লিউটিআই ক্রুডের দাম ২ ডলার ৫৬ সেন্ট বা ৩ দশমিক ১ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৪ ডলার ৬৬ সেন্টে উঠেছে।

আরও পড়ুন- Viral Video: বিকিনি পরেই দিল্লির ভিড় বাসে তরুণী, ভাইরাল ভিডিয়ো ঘিরে তোলপাড় নেটপাড়া...

মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ আজ শুক্রবার সকালে জানায়, ইরানের একটি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। পরে ইরানের সরকারি সংবাদমাধ্যম বলেছে, দেশটির নিরাপত্তা বাহিনী কয়েকটি ড্রোন ধ্বংস করেছে। ইজরায়েলে ইরানের হামলার কয়েক দিন পরই পাল্টা হিসেবে এ হামলা হয়েছে।

ইরানের বার্তা সংস্থা ফারস বলেছে, মধ্যাঞ্চলের শহর ইস্পাহানের একটি সেনাঘাঁটির কাছাকাছি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইরানের এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, এটা কোনো ক্ষেপণাস্ত্র হামলা নয়। ইরানের প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় হওয়ার কারণেই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, ‘মধ্যরাতের একটু পরেই ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন দেখা যায়। সঙ্গে সঙ্গে আকাশ নিরাপত্তাব্যবস্থা সক্রিয় করা হয়। আর এর ফলে ড্রোনগুলো আকাশেই ধ্বংস করে ফেলা হয়।’

আরও পড়ুন- Israel-Iran Conflict: হামলা ঠেকাতে ব্যর্থ, ইরানে মিসাইল আক্রমণ ইজরায়েলের...

গত শনিবার ইসরায়েলে নজিরবিহীন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর আগে ইজরায়েলে ইরান হামলা চালাতে পারে এই আশঙ্কায় জ্বালানি তেলের দাম বাড়ে। ১২ এপ্রিল ডব্লিউটিআই ক্রুডের প্রতি ব্যারেলের দাম ১ দশমিক ১৪ ডলার বা ১ দশমিক ৩৪ শতাংশ বেড়ে ৮৬ দশমিক ১৫ মার্কিন ডলারে দাঁড়ায়। অন্যদিকে ব্রেন্ট ক্রুডের প্রতি ব্যারেলের দাম ১ দশমিক শূন্য ৪ ডলার বা ১ দশমিক ১৬ ডলার বেড়ে ৯০ দশমিক ৭৯ ডলারে ওঠে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.