ইসলামিক স্টেট জঙ্গিদের ধ্বংস করতে ইরাকের সঙ্গে সিরিয়াতেও মার্কিন বিমান হানায় অনুমোদন ওবামার

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের প্রতিরোধে সুসম্বদ্ধ বিমান হামলা চালাবে আমেরিকা। বুধবার স্পষ্ট ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

Updated By: Sep 11, 2014, 03:01 PM IST
 ইসলামিক স্টেট জঙ্গিদের ধ্বংস করতে ইরাকের সঙ্গে সিরিয়াতেও মার্কিন বিমান হানায় অনুমোদন ওবামার

ওয়াশিংটন: ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের প্রতিরোধে সুপরিকল্পিত বিমান হামলা চালাবে আমেরিকা। বুধবার স্পষ্ট ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

জাতীয় টেলিভিশনে প্রচারিত ভাষণে ওবামা জানিয়েছেন আইএস জঙ্গিদের বিরুদ্ধে এই প্রথম সিরিয়াতে মার্কিন সেনাকে বিমান হানা চালানোর অনুমতি দিয়েছেন তিনি। তার সঙ্গেই ইরাকে হানা আরও জোরদার করতে বলেছেন।

''আমাদের দেশের পক্ষে যে যে জঙ্গিরা বিপদের আশঙ্কা তৈরি করবে, তারা যেই হোক না কেন, তাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণে পিছপা হবে না আমেরিকা। আমি স্পষ্ট করে জানাতে চাই সিরিয়া ও ইরাকে ISIL-এর বিরুদ্ধে আক্রমণ চালাতে কোনও রকম দ্বিধা বোধ করবো না আমরা।''  মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

সিরিয়াতে বিমান হানার সিদ্ধান্ত থেকেই স্পষ্ট আইসি জঙ্গি গোষ্ঠীর আমেরিকা বিরোধী হুমকিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন মার্কিন প্রেসিডেন্ট। এক বছর আগেও সিরিয়াবাসীর উপর সিরিয়া সরকারের রাসয়ানিক অস্ত্র ব্যবহারের পরেও সেদেশে বিমান হানার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন ওবামা।

''আমেরিকাকে হুমকি দিয়ে কেউ নিরাপদে থাকতে পারবে না।'' স্পষ্ট জানিয়েছেন ওবামা।

তবে এর সঙ্গেই কিছুটা সতর্ক মন্তব্যও করেছেন তিনি। আইসিল-এর অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে তিনি জানিয়েছেন ''দু'টো জিনিস পরিষ্কার করা দরকার। ISIL ইসলামিক নয়। কোনও ধর্মই নিষ্পাপদের হত্যা ক্ষমা করে না।''

 

 

 

.