Bangladesh: সরকারের কোনও হেলদোল নেই, একদফা দাবিতে এবার কর্মবিরতিতে নার্সরা

Bangladesh: হাসপাতালগুলোতে জরুরি ও মুমূর্ষু রোগীদের সেবায় নার্স ও মিডওয়াইফ জরুরি স্কোয়াডে নিয়োজিত থাকবে

Updated By: Oct 2, 2024, 09:53 AM IST
Bangladesh: সরকারের কোনও হেলদোল নেই, একদফা দাবিতে এবার কর্মবিরতিতে নার্সরা

সেলিম রেজা | ঢাকা: এক দফা দাবিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল-সহ বাংলাদেশের হাসপাতাল ও নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ। আজ সকাল ৯টা থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বাগান গেটে নার্সিং ও মিডওয়াইফারি দপ্তর এবং বাংলাদেশ নার্সিং মিডওয়াইফারি কাউন্সিল থেকে সব ক্যাডার প্রত্যাহার করে যোগ্য ও অভিজ্ঞদের নিয়োগের দাবিতে ৩ ঘণ্টার কর্মবিরতি শুরু করেন তাঁরা।

আরও পড়ুন-ইরানের মিসাইল হামলায় কেঁপে উঠল ইজরায়েল, বড় ভুল করে ফেলেছে তেহরান, হুমকি নেতেনিয়াহুর

বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের আহ্বায়ক মো. মাসুদ পারভেজ বলেন, নার্সিং মিডওয়াইফারি সংস্কার পরিষদ কর্তৃক নার্সিং ও মিডওয়াইফারি দপ্তর এবং বাংলাদেশ নার্সিং মিডওয়াইফারি কাউন্সিল থেকে সব ক্যাডারর প্রত্যাহার করে যোগ্য ও অভিজ্ঞদের পদায়নের জন্য আমরা গত ৯ সেপ্টেম্বর থেকে বিভিন্নভাবে আন্দোলন করে আসছি। নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ড. মো. শরিফুল ইসলাম ও সদস্যসচিব ড. মোহাম্মদ নুরুল আনোয়ারের মাধ্যমে একবার বাংলাদেশের প্রধান উপদেষ্টা ও  দুবার স্বাস্থ্য উপদেষ্টাকে স্মারকলিপি দেওয়া হয়েছে। কিন্তু আমরা আশানুরূপ কোনো বক্তব্য শুনতে পাইনি।

মাসুদ পারভেজ আরও বলেন, আমাদের এক দফা এক দাবি পূরণের লক্ষ্যে সরকারকে ৩ দিন সময় দেওয়া হয়েছিল। সরকার ওই সময়ের মধ্যে আমাদের ন্যায্য দাবির পক্ষে কোনো ধরনের ইতিবাচক সাড়া না দেওয়ায় সংস্কার পরিষদ দুই দিনের কর্মবিরতির সিদ্ধান্ত নেয়। আজ ও আগামিকাল দুই দিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মবিরতি চলবে। তবে কর্মবিরতি চলাকালীন বাংলাদেশের হাসপাতালগুলোতে জরুরি ও মুমূর্ষু রোগীদের সেবায় নার্স ও মিডওয়াইফ জরুরি স্কোয়াডে নিয়োজিত থাকবে। এ ছাড়া ইমারজেন্সি, ওটি, ডায়ালাইসিস, আইসিইউ, সিসিইউ, এইচডিইউ, পিআইসিইউ ইউনিটগুলো কর্মবিরতির আওতামুক্ত থাকবে।
বাংলাদেশের বিভিন্ন হাসপাতালের নার্সরা বলেন, আমাদের এক দফা দাবি, আমলাদের অপসারণ করে যোগ্যতা ও মেধার ভিত্তিতে নার্সদের নিয়োগ করতে হবে। এই দাবিতে আমরা গত মাস থেকে আন্দোলন করে আসছিলাম। তবে আমাদের দাবিগুলো এখনো মেনে নেওয়া হয়নি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.