কিম কি বেঁচে আছেন? খোলসা করলো দক্ষিণ কোরিয়া

সিওল তরফে জানানো হয়েছে, তাদের কাছে যা খবর কিম জং উন বেঁচে আছেন এবং সুস্থও রয়েছেন। তাদের যুক্তি, গত ১৩ এপ্রিল থেকে ওনসনে তিনি রয়েছেন

Updated By: Apr 27, 2020, 10:08 AM IST
কিম কি বেঁচে আছেন? খোলসা করলো দক্ষিণ কোরিয়া
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ছয় বছর আগে এমনই হঠাত্ ‘উধাও’ হয়ে গিয়েছিলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। অন্তরালে ছিলেন প্রায় ছ’সপ্তাহ। পড়ে জানা যায়, কব্জিতে অস্ত্রোপচারের কারণে এতদিন জনসমক্ষে আসেননি। এবারও একই জল্পনা তৈরি হলো, উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সাংয়ের জন্মবার্ষিকী অনুষ্ঠানে তাঁর উপস্থিত না থাকায়। এই অনুষ্ঠানটি সে দেশের গুরুত্বপূর্ণ ইভেন্ট বলে মনে করা হয়। বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, কিম জং উন অত্যন্ত অসুস্থ। কোথাও বা বলা হচ্ছে, তিনি মারা গিয়েছেন। তবে, দক্ষিণ কোরিয়া সরকারিভাবে জানালো, কিম জং উন বেঁচে আছেন। এবং সুস্থ।

সিওল তরফে জানানো হয়েছে, তাদের কাছে যা খবর কিম জং উন বেঁচে আছেন এবং সুস্থও রয়েছেন। তাদের যুক্তি, গত ১৩ এপ্রিল থেকে ওনসনে তিনি রয়েছেন। সে দেশে তাঁকে নিয়ে এমন কোনও সন্দেহজনক পরিস্থিতি লক্ষ্য করা যায়নি। তবে, কিমের সুস্থতা নিয়ে দক্ষিণ কোরিয়াও যে একশো শতাংশ নিশ্চিত তা বলা যাচ্ছে না।

আরও পড়ুন- ভাইরাসের উত্পাতে গোটা বিশ্ব যখন অতিষ্ঠ, করোনা যুদ্ধ জেতার পথে এই পাঁচ দেশ

উল্লেখ্য, ১১ এপ্রিল দলের পলিটব্যুরো বৈঠকে কিম উপস্থিত ছিলেন না বলে খবর ছিল। এরপর, ১৫ এপ্রিল তাঁর ঠাকুরদা কিম ইল সাংয়ের জন্মবার্ষিকী অনুষ্ঠানে উপস্থিত না থাকায় জল্পনা আরও ঘোরালো হয়। ডেইলি এনকে নামে এক অনলাইন ওয়েবসাইট প্রথম তাঁর শারীরিক অসুস্থতার খবর প্রকাশ্যে নিয়ে আসে। জানা যায়, তাঁর জটিল হার্ট অস্ত্রোপচার হয়েছে। তারপর থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়।

কিমের শারীরিক অসুস্থতার খবর ফুত্কারে উড়িয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু কিমের সঙ্গে তাঁর শেষ কবে কথা হয়েছিল, তা নিয়ে মন্তব্য করতে চাননি মার্কিন প্রেসিডেন্ট। নর্থ কোরিয়ার উপর নজরদারি রাখা গোয়েন্দাদের প্রকাশিত উপগ্রহ চিত্র বলছে অন্য কথা। সেখানে দেখা যাচ্ছে গত ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল দেশের পূর্ব উপকূলের সৈকত শহরের স্টেশনে দাঁড়িয়ে কিমের ব্যক্তিগত ট্রেন। ফলে, কিম-এর মৃত্যুর খবর আদতে গুজব কিনা তাই নিয়ে বাড়ছে জল্পনা।

.