আন্তর্জাতিক ভ্রুকুটি উপেক্ষা করেই দূরপাল্লার রকেট উতক্ষেপণ উত্তর কোরিয়ার

চাপ ছিল আন্তর্জাতিক মহলের। কিন্তু সেসব নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই দূরপাল্লার রকেট উতক্ষেপণ করল উত্তর কোরিয়া। যদিও এর সঙ্গে সামরিক কোনও যোগাযোগ নেই বলে দাবি করেছে কিম-জং-উনের প্রশাসন। তাদের দাবি , মহাকাশে উপগ্রহ পাঠানোর জন্যই এই উতক্ষেপণ। কিন্তু সে দাবি খারিজ করে দিয়েছে সিওল। তাদের দাবি, উপগ্রহ পাঠানোর নামে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে উত্তর কোরিয়া।

Updated By: Feb 7, 2016, 10:20 AM IST
আন্তর্জাতিক ভ্রুকুটি উপেক্ষা করেই দূরপাল্লার রকেট উতক্ষেপণ উত্তর কোরিয়ার

ওয়েব ডেস্ক : চাপ ছিল আন্তর্জাতিক মহলের। কিন্তু সেসব নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই দূরপাল্লার রকেট উতক্ষেপণ করল উত্তর কোরিয়া। যদিও এর সঙ্গে সামরিক কোনও যোগাযোগ নেই বলে দাবি করেছে কিম-জং-উনের প্রশাসন। তাদের দাবি , মহাকাশে উপগ্রহ পাঠানোর জন্যই এই উতক্ষেপণ। কিন্তু সে দাবি খারিজ করে দিয়েছে সিওল। তাদের দাবি, উপগ্রহ পাঠানোর নামে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সুরে সুর মিলিয়েছে আন্তর্জাতিক মহলও। পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি পরীক্ষা-নিরীক্ষার উপর রাষ্ট্রসংঘের বিধিনিষেধ আরোপ আছে। এই অবস্থায় আজ জরুরি ভিত্তিতে বৈঠক ডেকেছে রাষ্ট্রসংঘ।

স্থানীয় সময় সকাল ৯টা নাগাদ রকেটটি উতক্ষেপণ করে উত্তর কোরিয়া। জাপানের ফুজি টেলিভিশন জানিয়েছে, উতক্ষেপণের সঙ্গে সঙ্গেই আকাশজুড়ে আলোর ছটা দেখা যায়। 

.