North Korea: ফের প্রশান্ত মহাসাগরে একাধিক মিসাইল 'ছুঁড়ল' উত্তর কোরিয়া, জাপানে জারি জরুরি অবস্থা

ক্ষেপণাস্ত্র সতর্কতা জারি হল জাপানে। উত্তর কোরিয়ার মিসাইল উড়ে যেতে পারে এই মর্মে আগেই দেশের বাসিন্দাদের সতর্ক করেছিল জাপান। এদিন সকাল সাড়ে ৭টা নাগাদ এই অ্যালার্ট জারি করা হয়। 

Updated By: Nov 3, 2022, 09:35 AM IST
North Korea: ফের প্রশান্ত মহাসাগরে একাধিক মিসাইল 'ছুঁড়ল' উত্তর কোরিয়া, জাপানে জারি জরুরি অবস্থা
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিসাইলের পাল্টা মিসাইল। উত্তর বনাম দক্ষিণ কোরিয়ার লড়াইয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র  জাপানের উপর দিয়ে ছুড়েছে দক্ষিণ কোরিয়া। তাতে ক্ষেপণাস্ত্র সতর্কতা জারি হল জাপানে। উত্তর কোরিয়ার মিসাইল উড়ে যেতে পারে এই মর্মে আগেই দেশের বাসিন্দাদের সতর্ক করেছিল জাপান। এদিন সকাল সাড়ে ৭টা নাগাদ এই অ্যালার্ট জারি করা হয়। দেশের জাতীয় সংবাদমাধ্যমের তরফে এই বার্তা জারি করা হয়। জে-অ্যালার্ট ইমার্জেন্সি ব্রডকাস্টিং সিস্টেম জানিয়েছে, উত্তর জাপানের মিয়াগি, ইয়ামাগাতা ও নিগাতা প্রিফেকচারের বাসিন্দাদের বাড়ির ভেতরে আশ্রয় নিতে বলা হয়েছে।

আরও পড়ুন, Mussolini Ghosts: মুসোলিনির ভূত ঘুরে বেড়াচ্ছে এই বাড়িতে! চাইলে আপনিও তাঁকে অনুভব করতে পারেন...

উত্তর কোরিয়ার ছোড়া সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরিপ্রেক্ষিতে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ও জরুরি সতর্কতা জারি করেছে। উত্তর কোরিয়া একদিনেই অন্তত ২৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর মধ্যে একটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার উপকূলে প্রথমবারের মতো আঘাত হানে। সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া এ বছর দ্বিতীয়বার জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সামগ্রিকভাবে বলতে গেলে এই নিয়ে আটবার মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া। 

জাপান সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো সংবাদমাধ্যমে বলেন, ‘‘উত্তর কোরিয়ার একের পর এক পদক্ষেপ, লাগাতার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা, জাপান, এশিয়া এবং আন্তর্জাতিক মহলের শান্তি এবং নিরাপত্তাকে বিঘ্নিত করছে।’

মিসাইলটি ছোড়ার পরেই জাপানের হোক্কাইডো এবং আওমোরি এলাকার মানুষকে বাড়ি ছেড়ে নিরাপদ জায়গায় যাওয়ার নির্দেশ দেওয়া হয়। বাঙ্কার, মাটির নীচের কেলারে আশ্রয় নিতে বলা হয়। জানা গিয়েছে, উত্তর কোরিয়ার জাগাং প্রদেশ থেকে এই মিসাইল লঞ্চ করা হয়েছে। তা প্রায় সাড়ে চার হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে সাগরে গিয়ে পড়েছে। জাপানের প্রতিরক্ষামন্ত্রী তা নিয়ে টুইট করে জানিয়েছেন। এই ঘটনায় উত্তর কোরিয়ার কড়া সমালোচনা করেছে জাপান। আমেরিকার তরফেও তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

আরও পড়ুন, Russian-Ukraine War: ইউক্রেনের আক্রমণে ১ দিনেই ১০০০-এর বেশি রুশ সেনার মৃত্যু! বিধ্বস্ত রাশিয়া কি পিছু হটছে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.