খরচ কমাতে কোপ পড়ছে নোবেল পুরস্কারমূল্যে

মন্দার অভিঘাত এড়াতে পারছে না নোবেল কমিটিও! আর তাই কোপ পড়ছে পুরস্কার মূল্যে! সোমবার এক বিবৃতিতে নোবেল ফাউন্ডেশন-এর তরফে জানান হয়েছে, বিগত এক দশকে বাজারে বিনিয়োগ থেকে আয় কমেছে সংস্থার। অন্যদিকে খরচ বেড়েছে অনেকটাই। এই পরিস্থিতিতে পুরস্কারমূল্য ২০ শতাংশ কমাতে বাধ্য হচ্ছেন তাঁরা।

Updated By: Jun 12, 2012, 05:32 PM IST

মন্দার অভিঘাত এড়াতে পারছে না নোবেল কমিটিও! আর তাই কোপ পড়ছে পুরস্কার মূল্যে!
সোমবার এক বিবৃতিতে নোবেল ফাউন্ডেশন-এর তরফে জানান হয়েছে, বিগত এক দশকে বাজারে বিনিয়োগ থেকে আয় কমেছে সংস্থার। অন্যদিকে খরচ বেড়েছে অনেকটাই। এই পরিস্থিতিতে পুরস্কারমূল্য ২০ শতাংশ কমাতে বাধ্য হচ্ছেন তাঁরা। নয়া নিয়মে ১ কোটি সুইডিশ ক্রাউন (১০ লক্ষ ১১ হাজার মার্কিন ডলার) থেকে নোবেল পুরস্কারমূল্য কমে হচ্ছে ৮০ লক্ষ সুইডিশ ক্রাউন।
পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিত্‍সাবিদ্যা, সাহিত্য, অর্থনীতি এবং শান্তির ক্ষেত্রে কৃতিত্ব প্রদর্শনের কারণে চলতি বছর যাঁদের নোবেল দেওয়া হবে, তাঁরা কম মূল্যের পুরস্কারই পাবেন। এমনকী ব্যয়সংকোচের প্রভাব পড়ছে, ফি ডিসেম্বরের স্টকহোম ও অসলোয় নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে‌ও! নোবেল ফাউন্ডেশনের চিফ এক্সিকিউটিভ লারস হেইকেনস্টেন জানিয়েছেন, দীর্ঘদিন ধরে পুরস্কারমূল্য চালু থাকার কারণে আয়-ব্যয়ের ভারসাম্য অনেকটাই নষ্ট হয়ে গিয়েছে। তাই এ বিষয়ে পদক্ষেপ করাটা জরুরি ছিল। প্রসঙ্গত, ডিনামাইটের আবিষ্কর্তা আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থে ১৯০০ সালে তৈরি হয়েছিল নোবেল পুরস্কার তহবিল। মন্দার প্রভাবে এই প্রথম ব্যয়সংকোচের নীতি নিল নোবেল ফাউন্ডেশন!

.