নাইজেরিয়ায় হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১৬২, মৃত ১ ভারতীয়

সন্ত্রাস অব্যাহত নাইজেরিয়ায়। শনিবার উত্তর নাইজেরিয়ার কানো শহরে ধারাবাহিক বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে কমপক্ষে ১৬২। এর মধ্যে রয়েছে ১ ভারতীয়।

Updated By: Jan 22, 2012, 12:47 PM IST

সন্ত্রাস অব্যাহত নাইজেরিয়ায়। শনিবার উত্তর নাইজেরিয়ার কানো শহরে ধারাবাহিক বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬২। এর মধ্যে রয়েছেন ১ ভারতীয়। নাইজেরিয়ায় ভারতীয় দূতাবাস জানিয়েছে, এখনও পর্যন্ত অন্তত ১ জন ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে। এছাড়া আহত ২টি শিশু সহ ৬ ভারতীয়। ভারতীয় নাগরিকদের বাড়ি বেরোনোর ব্যাপারেও সতর্ক করা হয়েছে। শুক্রবার কানো শহরের থানা, নাইজেরিয়ার গোপন পুলিস বাহিনীর সদর দফতর, অভিবাসন দফতর লক্ষ্য করে হামলা চালায় মুসলিম জঙ্গি সংগঠন বোকো হারাম। ঘটনার জেরে কানো শহরজুড়ে জারি করা হয়েছে কার্ফু। শহরের রাস্তাগুলিতে মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিস ও সেনা। এত নিরাপত্তা সত্ত্বেও এদিন সকালেই একটি থানার সামনে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের দায় শিকার করেছে বোকো হারাম। আহতদের চিকিত্‍সায় নেমেছে রেড ক্রস।
দেশের প্রেসিডেন্ট গুডলাক জনাথন জানিয়েছেন, সন্ত্রাসবাদীদের নৃশংস হামলার শিকার হচ্ছেন নির্দোষ সাধারণ মানুষ। বোকো হারামের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের সংগঠনের বন্দী সদস্যদের প্রশাসন মুক্তি না দিলে হামলা চলবে। সম্প্রতি বোকো হারাম জানিয়েছিল, তাদের হামলার মূল লক্ষ্য উত্তর নাইজেরিয়ার খ্রিষ্টান সম্প্রদায়। কিন্তু নাইজেরিয়া সরকার সূত্রে খবর, শুক্রবার থেকে শুরু হওয়া সন্ত্রাসের শিকার হয়েছেন সব সম্প্রদায়ের মানুষ।

.