ক্রাইস্টচার্চ মসজিদ হামলায় ৫১ জনকে হত্যার দায় স্বীকার করল সেই বন্দুকবাজ

গত বছর ১৫ মার্চ নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর এবং লিন্ডউড মসজিদে হামলা চালান ব্রেন্টন। 

Updated By: Mar 26, 2020, 03:04 PM IST
ক্রাইস্টচার্চ মসজিদ হামলায় ৫১ জনকে হত্যার দায় স্বীকার করল সেই বন্দুকবাজ

নিজস্ব প্রতিবেদন— নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলা করে ৫১জনকে হত্যা করেছিলেন তিনি। সেই হামলায় এত মানুষকে হত্যার দায় স্বীকার করে নিলেন হামলাকারী অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। করোনাভাইরাস পরিস্থিতির জন্য নিউজিল্যান্ডে এখন লকডাউন চলছে। তারই মধ্যে ক্রাইস্টচার্চ হাইকোর্টের সংক্ষিপ্ত পরিসরে এই মামলার শুনানি হয়। সেখানেই হামলা ও খুনের দায় স্বীকার করে নেন বন্দুকবাজ ব্রেন্টন।

গত বছর ১৫ মার্চ নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর এবং লিন্ডউড মসজিদে হামলা চালান ব্রেন্টন। হামলার ফেসবুক লাইব করেছিলেন তিনি। অতর্কিত হামলা করে ৫১ জন মানুষকে মেরেছিলেন ব্রেন্টন। আহত হয়েছিলেন ৪৯ জন। এর পরই ২৯ বছর বয়সী ব্রেন্টনের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও হত্যার মামলা রুজু হয়। তবে শুরু থেকেই ব্রেন্টন দায় অস্বীকার করে নিজেকে নির্দোষ প্রমাণের চেষ্টা করছিলেন। শেষমেশ সেই পৈশাচিক হত্যার দায় স্বীকার করলেন তিনি।

আরও পড়ুন— লকডাউনে জমায়েত করে ঝাড়ফুক! পুলিস যেতেই তরোয়াল হাতে ভয় দেখালেন 'আদি শক্তি'

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আরডেন জানিয়েছেন, ব্রেন্টনের দায় স্বীকার ওই হামলায় ক্ষতিগ্রস্থ পরিবারের কাছে স্বস্তিদায়ক। ব্রেন্টনের বিরুদ্ধে মোট ৯২টি অভিযোগ নথিবদ্ধ করা হয়েছে। সেই ৯২টি মামলার উপর নির্ভর করে তাঁকে শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছে আদালত। তবে কবে নাগাদ তাঁর সাজা ঘোষণা হবে তা নিয়ে এখনও ক্রাইস্টচার্চ আদালতের তরফে কিছু জানানো হয়নি।

.