দীপাবলীতে বাড়ির বাচ্চাটিকে বাজি নয়, দিন বই, কিন্তু কোন ৫টি?

আজ ১০ নভেম্বর। আমাদের এখানে কালীপুজো। কিন্তু বিশ্বজুড়ে পালন হচ্ছে আরও একটা বিশেষ দিন। সেটা হল, আজ 'ইয়ং রিডার্স ডে'। সাদা বাংলায় বলা যায়, 'নতুন পাঠক দিবস'।

Updated By: Nov 10, 2015, 01:49 PM IST
  দীপাবলীতে বাড়ির বাচ্চাটিকে বাজি নয়, দিন বই, কিন্তু কোন ৫টি?

ওয়েব ডেস্ক: আজ ১০ নভেম্বর। আমাদের এখানে কালীপুজো। কিন্তু বিশ্বজুড়ে পালন হচ্ছে আরও একটা বিশেষ দিন। সেটা হল, আজ 'ইয়ং রিডার্স ডে'। সাদা বাংলায় বলা যায়, 'নতুন পাঠক দিবস'।
আজ যাঁরা এই লেখা পড়ছেন, তাঁরা প্রত্যেকেই কোনওদিন পড়াশোনা শুরু করেছিলেন, বাবা-মা অথবা বড়দের থেকে পাওয়া উপহারের বই দিয়ে।
আজ তাঁদের বাড়িতেও রয়েছে শিশু, বালক-বালিকারা। যারা বই পড়ে, নতুন করে এই পৃথিবীটাকে জানবে, তাদের মতো করে।
আজকের এই বিশেষ দিনে শুধু বাজি নয়, দিননা একটা বই তুলে। নতুন পাঠক দিবসে, সে চিরকাল মনে রাখবে আপনাকে।
কিন্তু কী বই তুলে দিতে পারেন, আজকের পাঠকের হাতে? নিচে দেওয়া হল ৫টি বইয়ের পরামর্শ।
১) সুকুমার রায়ের আবোল তাবোল - আজকের দিনেও আপনার বাড়ির বাচ্চাটির কাছে এর থেকে ভাল বই আর একটিও হবে না। বাচ্চারা হাসতেই শেখে যে এই বইটি পড়ে। তাই নিয়ে যান হাতে করে আবোল তাবোল। তার হাসিমুখ দেখে আপনিও হয়ে উঠুন আহ্লাদে আটখানা!
২) টিনটিন - আজও টিনটিনের থেকে জনপ্রিয় কমিক চরিত্র গোটা বিশ্ব দ্বিতীয়টি নেই। হার্জের এই অমর সৃষ্টি আপনার বাড়ির বাচ্চাটিকে সত্যিই কৌতুহলী গড়ে তুলবে।
৩) ফেলুদা সমগ্র - সত্যজিত রায় পড়াবেন না? বাড়ি যাওয়ার সময় ফেলুদা সমগ্র নিয়ে যান, আপনার বাড়ির বাচ্চাটি ছেলেবেলা থেকেই প্রেমে পড়ুক ফেলুদার, আপনার মতোই।
৪) টেনিদা সমগ্র - নারায়ণ গঙ্গোপাধ্যায়ের টেনিদা না পড়লে, চার মুর্তি কী জিনিস হয়, আপনার বাড়ির বাচ্চাটি জানবে কিভাবে! হলফ করে বলতে পারি, টেনিদা পড়ার পর বইয়ের নেশা সে আর ছাড়তে পারবে না।
৫) ছোটদের মহাভারত - মহাভারত তো আমাদের মহাকাব্য। আজ নয় কাল তাকে পড়তে তো হবেই। তাই আজ থেকেই তার হাতে তুলে দিন ছোটদের মহাভারত। এর থেকে ভাল উপহার আজকের দিনে আর কিছু হবে না।

 

.