New Exoplanet: বৃহস্পতির থেকেও আকারে ১৩ গুণ বড়! কোথা থেকে এল? কোনও নতুন বিপদ?

New Exoplanet: এক্সোপ্ল্যানেট। অর্থাৎ সৌরজগতের বাইরে থাকা কোনও গ্রহ। সুবিশাল এক তারার পাশে ঘোরে অতিকায় এই গ্রহটি। পৃথিবী থেকে ৭৩১ আলোকবর্ষ দূরে অবস্থিত। নাম দেওয়া হয়েছে 'টিওআই ৪৬০৩বি' বা 'এইচডি২৪৫১৩৪বি'।

Updated By: May 31, 2023, 12:31 PM IST
New Exoplanet: বৃহস্পতির থেকেও আকারে ১৩ গুণ বড়! কোথা থেকে এল? কোনও নতুন বিপদ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবী থেকে ৭৩১ আলোকবর্ষ দূরে। নাম 'টিওআই ৪৬০৩বি' বা 'এইচডি২৪৫১৩৪বি'! না, কোনও রহস্যময় বস্তু নয়। একটি এক্সোপ্ল্যানেট। মানে, যে-গ্রহ আমাদের সৌরজগতের (আওয়ার সোলার সিস্টেম) বাইরে থাকে। বৃহস্পতির থেকেও আকারে প্রায় ১৩ গুণ বড় এই গ্রহটি সদ্য আবিষ্কৃত হল। ভারতীয় তথা এক বাঙালি বিজ্ঞানী অভিজিৎ চক্রবর্তীর নেতৃত্বে এটি আবিষ্কার করল আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এক বিবৃতি দিয়ে জানিয়েছে, পিআরএল-এর বিজ্ঞানী দলটির এই নতুন আবিষ্কারের ফলে সৌরজগতের বাইরে থাকা এক্সোপ্ল্যানেটগুলির গঠন, তাদের বিবর্তন ইত্যাদি নানা অজানা তথ্য বিস্তারিত জানা যাবে।

আরও পড়ুন: Antarctica: দ্রুত গলছে বরফ, সমুদ্রস্তর বাড়বে ১০ ফুট! অচিরেই ডুববে পৃথিবী...

আমদাবাদের ফিজিকাল রিসার্চ ল্যাবরেটরি (পিআরএল)-র বিজ্ঞানীরা জানাচ্ছেন, সৌরজগতের বাইরে থাকা ওই গ্রহটি মহাকাশের এখনও পর্যন্ত জানতে পারা গ্রহগুলির মধ্যে ঘনতম। 'অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স লেটার্স' নামে এক পত্রিকায় এই গবেষণার বিষয়ে বিস্তারিত তথ্য বেরিয়েছে।

পিআরএল-এর এই গবেষক দলটিতে ভারত ছাড়াও আমেরিকা, জার্মানি এবং সুইৎজারল্যান্ডের মতো দেশের বিজ্ঞানীরাও রয়েছেন। নতুন আবিষ্কৃত এক্সোপ্ল্যানেটটি  সৌরজগতের বাইরে থাকা সুবিশাল এক তারার চারপাশে ঘোরে। দেশীয় পদ্ধতিতে তৈরি পিআরএল অ্যাডভান্সড রেডিয়াল-ভেলসিটি আবু স্কাই সার্চ স্পেক্টোগ্রাফ (PARAS)-এর মাধ্যমে রাজস্থানের মাউন্ট আবুর গুরুশিখর মানমন্দির থেকে আবিষ্কার করা হয়েছে গ্রহটি।  গ্রহটির ভরও মাপা হয়েছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, গ্রহটির ভর ১৪ গ্রাম/ঘন সেন্টিমিটার।

আরও পড়ুন: New York City Sinking: ক্রমশ মাটির ভিতরে ঢুকে যাচ্ছে নিউ ইয়র্ক! পুরোপুরি তলিয়ে যাবে স্বপ্নের এ শহর?

পৃথিবী থেকে ৭৩১ আলোকবর্ষ দূরে অবস্থিত'টিওআই ৪৬০৩বি' বা 'এইচডি২৪৫১৩৪বি' নামের গ্রহটি 'টিওআই ৪৬০৩' বা 'এইচডি২৪৫১৩৪' নামে এক সুবিশাল তারার চারপাশে নির্দিষ্ট কক্ষপথে ঘোরে। তারাটিকে একবার প্রদক্ষিণ করতে এই গ্রহের সময় লাগে ৭.২৪ দিন। জানা গিয়েছে, নতুন গ্রহটি প্রচণ্ড গরম!

এর আগেও ভারতীয় বিজ্ঞানীরা এই রকমই দুটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছিলেন। এখনও পর্যন্ত সৌর জগতের বাইরে ৫ হাজারেরও বেশি এই ধরনের এক্সোপ্ল্যানেটের সন্ধান মিলেছে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.