মস্তিষ্ক নিয়ে লিঙ্গবৈষম্যের দিন শেষ; সক্ষমতার প্রশ্নে নারী-পুরুষ সমান-সমান

নৈপুণ্যের প্রশ্নে পুরুষ ও নারী মস্তিষ্কে কোনও ভেদই নেই বলে জানালেন বিজ্ঞানীরা।

Updated By: Mar 11, 2021, 05:01 PM IST
মস্তিষ্ক নিয়ে লিঙ্গবৈষম্যের দিন শেষ; সক্ষমতার প্রশ্নে নারী-পুরুষ সমান-সমান

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব জুড়ে সবেতেই তো নারী-পুরুষ ভেদাভেদ। কিন্তু সম্ভবত শেষ হল সেই দিন।

কাগজে-কলমে সভায়-সেমিনারে যা-ই বলা হোক না কেন, সক্ষমতার (cognition) প্রশ্নে দেশে দেশে এখনও সব কিছুতেই ছেলেদের চেয়ে মেয়েদের ছোট করে দেখানো হয়। এর পিছনে কার্যকরী ছিল বিজ্ঞানের (science) ভূমিকাও। কেননা, পুরুষমস্তিষ্কের চেয়ে নারীমস্তিষ্ক একটু কম ক্ষমতাসম্পন্ন এমন একটা ধারণা তারাও নানা সমীক্ষায় ভাসিয়ে রাখতেন। এর ফলে মানবমস্তিষ্কের গবেষণায় নিউরোসেক্সিজম-ই প্রাধান্য পেয়ে এসেছে। 

আরও পড়ুন: তাপমাত্রা ১১৮৭ °C, টগবগ করে ফুটছে লাভা, দড়ি ধরে আগ্নেয়গিরি পার মহিলার

অবশেষে শেষ হল নিউরোসেক্সিজমের (Neurosexism) সেই দিন। কেননা সাম্প্রতিক এক গবেষণায় জানা গিয়েছে, যে কোনও ক্ষেত্রে নৈপুণ্য বা দক্ষতার (skill) প্রশ্নে পুরুষ ও নারীর মস্তিষ্কে (brain)কোনও ভেদই নেই। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-গবেষণা পত্রিকা 'নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেভিয়্যারাল রি‌ভিউজে'র সাম্প্রতিক সংখ্যায়। মানবমস্তিষ্ক নিয়ে গত ৩০ বছরের বিভিন্ন গবেষণার ফলাফলের ভিত্তিতেই এই তথ্য দিয়েছে গবেষণাপত্রটি।

গবেষকরা জানিয়েছেন, মানবমস্তিষ্ক নিয়ে গত তিন দশকের বেশির ভাগ গবেষণার ফলাফলই দেখিয়েছে পুরুষ ও নারীর মস্তিষ্কের মধ্যে আকারে তারতম্য থাকলেও কাজকর্মের দক্ষতার নিরিখে মানবমস্তিষ্কের কোনও লিঙ্গবৈষম্য নেই।

আরও পড়ুন: মাটির ৮৫ ফুট নীচে ৫০০০ বছরের পুরনো খুলি!

 

.