মায়ানমারে মৃত্যু ৫৫০ পেরোল, এর মধ্যে শিশুই ৪৬

আজ ইস্টার সানডে'তে প্রতিবাদীরা তৈরি করেছেন 'ইস্টার এগ'।

Updated By: Apr 4, 2021, 12:34 PM IST
মায়ানমারে মৃত্যু ৫৫০ পেরোল, এর মধ্যে শিশুই ৪৬

নিজস্ব প্রতিবেদন: মায়ানমারে মৃত্যু ৫০০ ছাড়িয়ে গেল। স্বৈরতান্ত্রিক সরকারের অবসান এবং মানবাধিকার ও সমানাধিকার প্রতিষ্ঠার দাবিতে গত দু'মাস ধরে তীব্র বিক্ষোভ-আন্দোলন চলছে মায়ানমারে। শনিবার রাত অব্দি পাওয়া খবরে এখনও পর্যন্ত এই বিক্ষোভের জেরে সেখানে মারা গিয়েছেন মোট ৫৫৭ জন। এর মধ্যে শিশুই আছে ৪৬ জন!

Myanmar-এর ঘটনার জেরে উদ্বিগ্ন গোটা বিশ্ব। গণতন্ত্র (democracy) প্রতিষ্ঠার জন্য সে দেশের গণ-আন্দোলন প্রায় দু'মাস পেরিয়েছে। এর জেরে সেখানে ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। সংখ্যাটা ৫৫০ পেরিয়ে গিয়েছে। নিহতের এই তালিকায় রয়েছে ৪৬ জন শিশুও! আটক ব্যক্তির সংখ্যা আড়াই হাজারেরও বেশি। শনিবার এই তথ্য প্রকাশ করে মায়ানমারের এক মানবাধিকার সংগঠন।

আরও পড়ুন:  কোভিড-আতঙ্কে ফ্রান্সে ২১ দিন বন্ধ স্কুল

মায়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে রাজপথে বিক্ষোভের পাশাপাশি সেখানে লাগাতার ধর্মঘট-অসহযোগের মতো আন্দোলনও চলছে। আজ রবিবার মায়ানমারে সেনাশাসনের বিরোধীরা তাঁদের প্রতিবাদে অভিনবত্ব নিয়ে এসেছেন। আজ এই ইস্টার (easter) সানডে-তে তাঁরা তাঁদের প্রতিবাদের অংশ হিসাবে 'ইস্টার এগ' তৈরি করেছেন। এই 'ইস্টার ডিম' সেনাশাসনের প্রতি তাঁদের অবজ্ঞা ও অবহেলা প্রদর্শনের প্রতীক বলে তাঁরা বলছেন।

আরও পড়ুন: ক্রমশ ভয়াল হয়ে-ওঠা Covid-আতঙ্কে Lockdown বাংলাদেশে

.