আমেরিকা, কানাডার অসহযোগিতায় এখনও শাস্তি পায়নি শেখ মুজিবের হত্যাকারীরা, অভিযোগ আওয়ামী লিগের

আমেরিকা ও কানাডার অসহযোগিতার জন্য এখনও শাস্তি হয়নি শেখ মুজিবর রহমানের হত্যাকারীদের। শুক্রবার বঙ্গবন্ধু মুজিবর রহমানের প্রয়াণবার্ষিকীতে এমনই অভিযোগ করলেন আওয়ামী লিগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

Updated By: Aug 15, 2014, 09:47 PM IST
আমেরিকা, কানাডার অসহযোগিতায় এখনও শাস্তি পায়নি শেখ মুজিবের হত্যাকারীরা, অভিযোগ আওয়ামী লিগের

ঢাকা: আমেরিকা ও কানাডার অসহযোগিতার জন্য এখনও শাস্তি হয়নি শেখ মুজিবর রহমানের হত্যাকারীদের। শুক্রবার বঙ্গবন্ধু মুজিবর রহমানের প্রয়াণবার্ষিকীতে এমনই অভিযোগ করলেন আওয়ামী লিগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

শুক্রবার বাংলাদেশের জাতীয় শোক দিবসে মুজিবর রহমানের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি আব্দুল হামিদ সহ সাধারণ মানুষ। পনেরই আগস্ট। উনিশশো পঁচাত্তরে এ দিনটিতেই নিহত হন বাংলাদেশের মুক্তি যুদ্ধের পথিকৃত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। আওয়ামী লিগ ক্ষমতায় আসার পর শুরু হয় মুজিব হত্যা মামলা। প্রথমে নিম্ন আদালত, পরে উচ্চ আদালত মুজিব হত্যাকারীদের মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়। পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলেও বাকি সাতজনের হয়নি। এর মধ্যে ছজন আমেরিকা এবং কানাডার বাসিন্দা।

বারবার প্রত্যর্পণের প্রসঙ্গ উঠলেও তাঁদের হাতে পায়নি বাংলাদেশ সরকার। জাতীয় শোকদিবসে তাই মুজিব হত্যাকারীদের প্রত্যর্পণ নিয়ে আমেরিকা ও কানাডার বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলল আওয়ামী লিগ। রাষ্ট্রসঙ্ঘের সহযোগিতাও দাবি করেছেন আওয়ামী লিগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।    

মুজিব হত্যার একুশ বছর পর উনিশশো ছিয়ানব্বই সালে ক্ষমতায় আসে আওয়ামী লিগ। এরপরই পনেরই আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে পালন করা শুরু হয়। শুক্রবার ধানমন্ডির বত্রিশ নম্বর সড়কে বঙ্গবন্ধুর বাড়িতে নেমেছিল মানুষের ঢল। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি আব্দুল হামিদ সহ অন্য নেতা-নেত্রীরা। টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিস্থলেও তাঁর প্রতি শ্রদ্ধা জনান প্রধানমন্ত্রী সহ সাধারণ মানুষ।

 

.