Bangladesh: বিমসটেক সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের

আগামী মাসে হয়ত একটা সম্ভবনা আছে। সেসময় বিসমটেকের সম্মেলনে হবে। প্রত্যাশিত, এখন তারিখ চূড়ান্ত হয়নি। সম্ভবনা আছে নভেম্বর হবে, সেখানে হয়ত দ্বিপক্ষীয় যোগাযোগ হবে।

Updated By: Oct 2, 2024, 12:59 PM IST
Bangladesh: বিমসটেক সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের

সেলিম রেজা, ঢাকা: জাতিসংঘে দেখা না হলেও আগামী নভেম্বরে সাত দেশের আঞ্চলিক জোট বিমসটেকের শীর্ষ সম্মেলনে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎ হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।
মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।
বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা বলেন, নিউইয়র্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার বৈঠক হয়েছে। সর্বোচ্চ পর্যায়ে যোগাযোগ সম্ভব হয়নি। কারণ, আমাদের প্রধান উপদেষ্টা যেদিন নিউইয়র্কে পৌঁছেছেন তার আগেরদিন চলে গেছেন ভারতের প্রধানমন্ত্রী। কমনওয়েলথে হবে না (২১-২৬ অক্টোবর দ্বীপ রাষ্ট্র সামোয়ার রাজধানীর আপিয়ায় কমনওয়েলথ সম্মেলন)। কারণ, ওখানে যাবেন না ভারতের প্রধানমন্ত্রী। উনি যাবেন ব্রিকসে। ব্রিকস তাদের জন্য গুরত্বপূর্ণ। অবশ্য আমাদের প্রধান উপদেষ্টাও যাবেন না (কমনওয়েলথ সম্মেলনে)।
বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা জানান, আগামী মাসে হয়ত একটা সম্ভবনা আছে। সেসময় বিসমটেকের সম্মেলনে হবে। প্রত্যাশিত, এখন তারিখ চূড়ান্ত হয়নি। সম্ভবনা আছে নভেম্বর হবে, সেখানে হয়ত দ্বিপক্ষীয় যোগাযোগ হবে। এছাড়া, আমরা বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করে পারস্পরিক যে উদ্বেগ আছে সেটা সমাধানের চেষ্টা করব।
১৯৭১ সালে বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধ করেছিল পাকিস্তান। এই কৃতকর্মের জন্য পাকিস্তান ক্ষমা প্রার্থনা করলে দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণ সহজ হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা। 
পাকিস্তানের নেতৃত্বের কাছ থেকে বিভিন্ন সময় বিভিন্ন বক্তব্য এসেছে জানিয়ে তিনি বলেন, ‘কিন্তু আমরা যে সুস্পষ্ট বক্তব্য চাই সেটি আসেনি। আমরা মনে করি পাকিস্তানের কোনও সরকার যদি এই সাহসটুকু দেখায়, আসলে এখানে যে ঘটনাটি ঘটেছিল সেটি উদ্ধৃত করে তারা বলে যে আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী– এর মধ্যে দোষের কিছু নেই।’
বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মধ্যে নিউ ইয়র্কে বৈঠক হয়েছে। কিন্তু সেখানে ৭১ প্রসঙ্গে আলোচনা হয়নি। তবে আনুষ্ঠানিক আলোচনার টেবিলে বিষয়টি তোলা হবে বলে জানিয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা।

আরও পড়ুন, Bangladesh: সরকারের কোনও হেলদোল নেই, একদফা দাবিতে এবার কর্মবিরতিতে নার্সরা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.