দাবানলে বিপর্যস্ত অস্ট্রেলিয়া, ঘর ছাড়া হাজার হাজার মানুষ

দক্ষিণ-পূর্ব য় দাবানলে পুড়ছে কোটি কোটি টাকা সম্পত্তি। ভিক্টোরিয়ায় দাউ দাউ করে জ্বলছে দাবানলের আগুন। প্রাণ বাঁচাতে প্রায় চার হাজার মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

Edited By: সুদীপ দে | Updated By: Jan 1, 2020, 01:29 PM IST
দাবানলে বিপর্যস্ত অস্ট্রেলিয়া, ঘর ছাড়া হাজার হাজার মানুষ

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ-পূর্ব য় দাবানলে পুড়ছে কোটি কোটি টাকা সম্পত্তি। ভিক্টোরিয়ায় দাউ দাউ করে জ্বলছে দাবানলের আগুন। প্রাণ বাঁচাতে প্রায় চার হাজার মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

এই মুহূর্তে সবচেয়ে ভয়ঙ্কর পরিস্থিতি ভিক্টোরিয়া আর নিউ সাউথ ওয়েলসের। এখন পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর মিলেছে। তাঁদের মধ্যে এক জন দমকলকর্মীও রয়েছেন। ভয়াবহ দাবানলে ভস্মীভূত হয়েছে বিস্তীর্ণ বনভূমি। মঙ্গলবার থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে সেখানে। বেটসম্যান বে এলাকার গড় তাপমাত্রা নজিরবিহীন ভাবে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এর সঙ্গেই শুষ্ক আবহাওয়ায় ঘনঘন বজ্রপাত আর ঝোড়ো হাওয়ার দাপট অব্যহত। স্থানীয় পরিবেশ দফতর সূত্রে খবর, এপ্রিল মাস থেকে টানা বৃষ্টি শুরু না হওয়া পর্যন্ত এই পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হবে না।

আরও পড়ুন: পলাতক মালিয়ার বাজেয়াপ্ত সম্পত্তি নিলাম করতে পারবে পাওনাদার ব্যাঙ্কগুলি, নির্দেশ আদালতের

ভিক্টোরিয়ার ইস্ট গিপসল্যান্ড পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় একটি জায়গা। ওই উপকূলবর্তী এই এলাকায় বছরের শেষে অন্তত ৩০ হাজার পর্যটক ভিড় জমিয়েছিলেন। তবে পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে দাঁড়ানোয় নির্দেশিকা জারি করে সেখান থেকে অধিকাংশ পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। নববর্ষের আগে দেশবাসীর উদ্দেশে এক বার্তায় সে দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ‘‘ভাল খবর দিয়ে নতুন বছর শুরু করতে পারব বলে আশা করেছিলাম। কিন্তু দুর্ভাগ্যবসত তা হচ্ছে না। তবে আমি নিশ্চিত, অস্ট্রেলিয়ার মানুষ যে ভাবে সমস্ত প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করেন, এ বারও তা-ই করবেন।’’

.