PM Modi US Visit: দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা, জানালেন বাইডেন

ভারতের (India) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মৈত্রীপূর্ণ বৈঠকের জন্য বাইডেনকে (Joe Biden) ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরও বলেন ২০১৬ সালে এবং ২০১৪ সালে বাইডেনের (Joe Biden) সঙ্গে তাঁর কথা হয় যখন বাইডেন (Joe Biden) উপ রাষ্ট্রপতি ছিলেন। সেই সময়  ভারত (India) এবং আমেরিকার (USA) সম্পর্কের বিষয়ে বাইডেনের (Joe Biden) ভাবনা খুবই প্রেরণাদায়ক ছিল বলে জানিয়েছেন তিনি। 

Updated By: Sep 24, 2021, 10:14 PM IST
PM Modi US Visit: দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা, জানালেন বাইডেন

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার Quad Summit-এর আগেই হয়ে গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক। বৈঠকের শুরুতে বাইডেন (Joe Biden) জানিয়েছেন দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হচ্ছে।

বৈঠকের শুরুতে বাইডেন (Joe Biden) বলেছেন ভারত এবং আমেরিকার মধ্যে সম্পর্ক আরও বেশি দৃঢ় হওয়া উচিত। আমেরিকা (USA) এবং ভারত (India) বিশ্বের সবথেকে বড় গণতন্ত্র। এই দুই দেশের মধ্যে নতুন অধ্যায় শুরু হচ্ছে এবং শুরুতেই কোভিডের মোকাবিলা করতে হবে। তিনি আরও বলেন দুই দেশের মধ্যে এই গভীর সম্পর্ককে আরও দৃঢ় করতে এবং Indo-Pacific অঞ্চলকে মুক্ত, খোলা এবং নিরপেক্ষ রাখার বিষয়ে আলোচনা করবেন। এছাড়াও কোভিড-১৯ থেকে শুরু করে জলবায়ু পরিবর্তন পর্যন্ত সবকিছু মোকাবিলায় একত্রে কাজ করার অপেক্ষায় আছি বলে জানিয়েছেন তিনি। আগামী মাসে মহাত্মা গান্ধীর জন্মদিন তার আদর্শকে তুলে ধরতে হবে এবং আমেরিকা (USA) তার দেখানো অহিংসা এবং শান্তির আদর্শে পথে চলবে বলে জানিয়েছেন বাইডেন (Joe Biden)। তিনি আরও বলেন ৪ মিলিয়ান Indo-American প্রতিদিন আমেরিকাকে (USA) আরও শক্তিশালী করছে।  

আরোও পড়ুন: ভারত সেনা সরালেই Kashmir আর একটা আফগানিস্তান হয়ে উঠবে, ব্রিটেনের সংসদে বললেন সাংসদ

ভারতের (India) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মৈত্রীপূর্ণ বৈঠকের জন্য বাইডেনকে (Joe Biden) ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরও বলেন ২০১৬ সালে এবং ২০১৪ সালে বাইডেনের (Joe Biden) সঙ্গে তাঁর কথা হয় যখন বাইডেন (Joe Biden) উপ রাষ্ট্রপতি ছিলেন। সেই সময়  ভারত (India) এবং আমেরিকার (USA) সম্পর্কের বিষয়ে বাইডেনের (Joe Biden) ভাবনা খুবই প্রেরণাদায়ক ছিল বলে জানিয়েছেন তিনি। মোদি (Narendra Modi) জানিয়েছেন বর্তমানে রাষ্ট্রপতি হিসেবে সেই ভাবনার বাস্তবায়নের জন্য বাইডেন (Joe Biden) যা করছেন তাকে মোদি (Narendra Modi) স্বাগত জানাচ্ছেন। মোদি (Narendra Modi) আরও বলেন আসন্ন দশকে বাইডেনের (Joe Biden) নেতৃত্বে দুই দেশ যে কাজ শুরু করবে তা সারা বিশ্বের সকল গণতান্ত্রিক দেশের জন্য দৃষ্টান্তমূলক কাজ হবে। এই দশকে বাণিজ্য ক্ষেত্রে দৃঢ় সম্পর্ক দুই দেশের মধ্যে অন্যতম বিষয় হবে। বাইডেনকে (Joe Biden) তিনি বলেন কোভিড, Quad এবং অন্যান্য সব ক্ষেত্রে বাইডেন (Joe Biden) যে উদ্যোগ নিয়েছেন তা দৃষ্টান্তমূলক এবং বাইডেনের (Joe Biden) নেতৃত্বে দুই দেশ এই বিষয়ে আলোচনা করবে যাতে বোঝা যায় কিভাবে একসাথে কাজ করে বিশ্বের জন্য ইতিবাচক কাজ করা সম্ভব।  

বৈঠক শুরু হওয়ার আগে আমেরিকার (USA) রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden) টুইট করে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের কথা জানান। 

 

বাইডেনের (Joe Biden) সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পর, প্রধানমন্ত্রী মোদি (PM Modi) মার্কিন প্রেসিডেন্টের আয়োজিত প্রথম সামনাসামনি Quad Summit-এ যোগ দেবেন। অস্ট্রেলিয়ার (Australia) প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) এবং জাপানের (Japan) প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাও (Yoshihide Suga) এই সম্মেলনে যোগ দেবেন। Quad Summit-এর লক্ষ্য Indo-Pacific অঞ্চলে চিনের (China) ক্রমবর্ধমান আধিপত্যের বিরুদ্ধে নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.