Avalanche in Alps: তুষারধসে মৃত্যু! ভেঙে পড়ল হাজার মিটার লম্বা ১০০ মিটার চওড়া বরফের বিশাল চাঁই...

Avalanche in Alps: এবার ধস আল্পসেও। শ্যামোনিক্স মঁ ব্লাঁ যাওয়ার বেস ক্যাম্প। হিমবাহটি শ্যামোনিক্স থেকে ৩০ কিলোমিটার দূরে। হিমবাহ থেকে একটি বড় অংশ ভেঙে পড়ে, লম্বায় যা প্রায় হাজার মিটার, চওড়ায় ১০০ মিটার!

Updated By: Apr 10, 2023, 03:48 PM IST
Avalanche in Alps: তুষারধসে মৃত্যু! ভেঙে পড়ল হাজার মিটার লম্বা ১০০ মিটার চওড়া বরফের বিশাল চাঁই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার ধস আল্পসেও। আল্পস পর্বতমালার ফ্রান্সের অংশে তুষারধসের ঘটনা ঘটেছে। আল্পসের সর্বোচ্চ শৃঙ্গ মঁ ব্লাঁর কাছে এই তুষারধসের ঘটনা ঘটেছে। এখনও পর্যন্ত চারজনের দেহ উদ্ধার করেছে উদ্ধারকারী দল। সেই হিসেবে এই দুর্ঘটনায় চারজন মারা গিয়েছেন বলেই ধরা হচ্ছে। এখনও উদ্ধারকাজ চলছে। উদ্ধার করা দেহগুলির পরিচয় জানা যায়নি। ন'জনকে আহত অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে। আরও কেউ ধসে আটকে আছেন কি না, তা দেখা হচ্ছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো উদ্ধারকাজের বিষয়ে খোঁজ নিয়েছেন।

আরও পড়ুন: Bangladesh: খেজুরনামা! ৩৫ কেজি বীজ থেকে আয় ৫০ লাখ; চেনেন 'পাগলা' মোতালেবকে?

সম্প্রতি বহু মানুষ আল্পসে বেড়াতে গিয়েছিলেন। ভিড় জমেছিল শ্যামোনিক্সে। শ্যামোনিক্স মঁ ব্লাঁ যাওয়ার বেস ক্যাম্প। এখান থেকে বহু মানুষ আল্পসের ওই হিমবাহে স্কি করতে যান। হিমবাহটি এই শ্যামোনিক্স থেকে ৩০ কিলোমিটার দূরে। এটি এমনিতেই নামকরা এক পর্যটনস্থল। বহু মানুষ এখানে বেড়াতে আসেন।

আরও পড়ুন: WHO Asks Beijing: এতদিনে জানা গেল করোনার আসল উৎস! কার দিকে আঙুল তুলল 'হু'? কে দায়ী?

রবিবারও অনেকেই স্কি করতে সেখানে গিয়েছিলেন। তখনই ঘটে দুর্ঘটনা। ভয়াবহ ওই তুষারধসে বহু মানুষ এখনও নিখোঁজ। ধস নামা বন্ধ হওয়ার পরে দ্রুত সেখানে দুটি উদ্ধারকারী হেলিকপ্টার পাঠানো হয়। নীচ থেকে একটি দলকেও উপরে পাঠানো হয়।

যে হিমবাহে দুর্ঘটনাটি ঘটেছে, তা প্রায় সাড়ে ১১ হাজার ফুট উচ্চতায়। এটি স্কি করার আদর্শ জায়গা। বিশেষজ্ঞদের বক্তব্য, হিমবাহ থেকে একটি বড় অংশ ভেঙে পড়ে যায়। লম্বায় যা প্রায় হাজার মিটার এবং চওড়ায় ১০০ মিটার! কেন এই ধস? আবহাওয়া পরিবর্তনের জন্যই এমনটা হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.