Italy: পদত্যাগ করলেন মারিও দ্রাঘি, রাজনৈতিক সংকট এবার ইতালিতে

পাকিস্তান, শ্রীলঙ্কা, ব্রিটেনের পরে রাজনৈতিক সংকট এবার ইতালিতেও। জোটের শরিকদের সমর্থন না পেয়ে পদত্যাগ ইতালির প্রধানমন্ত্রীর।

Updated By: Jul 21, 2022, 06:55 PM IST
Italy: পদত্যাগ করলেন মারিও দ্রাঘি, রাজনৈতিক সংকট এবার ইতালিতে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তান, শ্রীলঙ্কা, ব্রিটেনের পরে রাজনৈতিক সংকট এবার ইতালিতেও। জোটের শরিকদের সমর্থন না পেয়ে পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি । বৃহস্পতিবার প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

দ্রাঘির নেতৃত্বাধীন সরকার ভেঙে গেলে পদত্যাগ করেন তিনি। এর জেরে দেশটি রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে পড়ল। এর প্রভাব পড়েতে চলেছে আর্থিক প্রতিষ্ঠানগুলিতে। এক বিবৃতিতে প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, দ্রাঘির পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপ্রধান এবং তাঁকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে বলা হয়েছে। পার্লামেন্টের উভয় কক্ষের স্পিকারের সঙ্গে বৈঠকের কথা রয়েছে প্রেসিডেন্টের। জোটে বিভাজন দূর করা এবং নতুন করে জোট ঐক্য ফিরিয়ে আনার লক্ষ্যে বুধবার পার্লামেন্টে আস্থা ভোট আনার কথা ঘোষণা করেন দ্রাঘি।

প্রধানমন্ত্রিত্ব-পর্বে দ্রাঘি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে জবাব দিতে ইউরোপকে সহযোগিতা করেন। ফাইভ স্টার পার্টি চেয়েছিল, ইউক্রেন যুদ্ধ মূল্যস্ফীতিকে যেভাবে উসকে দিয়েছে, তাতে ভুক্তভোগী মানুষের জন্য সরকারি সহায়তা আরও বাড়ানো দরকার। এ নিয়ে সরকারের পক্ষ থেকে পারিবারিক ও ব্যবসায়িক খাতে সাড়ে ১৯ বিলিয়ন পাউন্ডের প্যাকেজ চাওয়া হয়েছিল। তাতে রাজি হননি দ্রাঘি। মূলত এ নিয়েই দু'পক্ষের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে বলে জানাচ্ছে সংশ্লিষ্ট মহল। 
        

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Space Tourism: মহাকাশে বেড়াতে যাবেন? এবার স্পেস ট্যুরিজমে নামছে ISRO

.