প্রভুর জীবন বাঁচাল পোষ্য, সত্যিই মানুষের প্রিয়বন্ধু কুকুর

একটি জন্তুই হতে পারে আমাদের সবথেকে ভালো বন্ধু। মানুষ কোনও না কোনও দিন বেইমানি করতে পারে। কিন্তু জন্তুদের রক্তে কিংবা স্বভাবে বেইমানি শব্দটা নেই। তারা শুধু উপকার করতেই জানে। কুকুর যে ঠিক কতটা প্রভুভক্ত হতে পারে আর প্রভুর জন্য কী কী করতে পারে, তা আমাদের এখন আর অজানা নয়। আমরা প্রত্যেকেই কুকুরের প্রভুভক্ততা সম্পর্কে জানি। যদিও এত কিছু জানার পরেও সেই নিষ্পাপ, অবলা প্রানীগুলোর উপর আমরা মানুষেরাই অমানুষিক অত্যাচার করি। সম্প্রতি একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। যা থেকে আরও একবার প্রমাণিত হয়ে যায়, কুকুরের প্রভুভক্ততা।

Updated By: Jan 15, 2017, 06:04 PM IST
প্রভুর জীবন বাঁচাল পোষ্য, সত্যিই মানুষের প্রিয়বন্ধু কুকুর

ওয়েব ডেস্ক: একটি জন্তুই হতে পারে আমাদের সবথেকে ভালো বন্ধু। মানুষ কোনও না কোনও দিন বেইমানি করতে পারে। কিন্তু জন্তুদের রক্তে কিংবা স্বভাবে বেইমানি শব্দটা নেই। তারা শুধু উপকার করতেই জানে। কুকুর যে ঠিক কতটা প্রভুভক্ত হতে পারে আর প্রভুর জন্য কী কী করতে পারে, তা আমাদের এখন আর অজানা নয়। আমরা প্রত্যেকেই কুকুরের প্রভুভক্ততা সম্পর্কে জানি। যদিও এত কিছু জানার পরেও সেই নিষ্পাপ, অবলা প্রানীগুলোর উপর আমরা মানুষেরাই অমানুষিক অত্যাচার করি। সম্প্রতি একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। যা থেকে আরও একবার প্রমাণিত হয়ে যায়, কুকুরের প্রভুভক্ততা।

প্রভুর জীবন বাঁচানোর জন্য নিজের জীবনও দিয়ে দিতে পারে কুকুর। এমন ঘটনার নজির আমরা এর আগেও বহু দেখেছি। ফের এমনই এক প্রশংসার নজির গড়ল কেলসে, গোল্ডেন রিট্রিভার। প্রায় ২৪ ঘণ্টা ঠাণ্ডার মধ্যে প্রভুর শরীরের উপর শুয়ে থেকে, প্রভুকে ঠাণ্ডায় জমে যাওয়া থেকে এবং মৃত্যুর হাত থেকে বাঁচালো সে।

আরও পড়ুন জানেন বিশ্বের বেশি মানুষ কোন পশুকে পছন্দ এবং কোন পশুকে অপছন্দ করেন?

নিউ ইয়ার ইভের সন্ধেবেলা ফার্ম হাউজ থেকে জ্বালানি নিয়ে আসার জন্য বাড়ি থেকে বেরোন মিশিগানের বাসিন্দা ৬৪ বছরের বব। কিছুদূর যাওয়ার পরই তিনি পা পিছলে পড়ে যান। শুধু তাই নয়, পড়ে গিয়ে তাঁর ঘাড় ভেঙে যায়। তিনি চিত্‌কার করে প্রতিবেশীদের ডাকার চেষ্টা করেন। কিন্তু তাঁর গলার স্বর কেউ শুনতে পান না। কারণ প্রতিবেশীদের বাড়ি বেশ কিছুটা দূরে। শুনতে পায় ববের পোষ্য ৫ বছরের কেলসে। প্রভুর চিত্‌কার শুনে সে দৌড়ে আসে। এসেই প্রভুর শরীরের উপর সে শুয়ে পড়ে। এবং ক্রমাগত ববের মুখ, হাত জিভ দিয়ে চাটতে থাকে। যাতে প্রভু জ্ঞান না হারান, যাতে প্রভু ঠাণ্ডায় জমে গিয়ে মারা না যান, তার জন্য আপ্রাণ চেষ্টা চালাতে থাকে। সঙ্গে চিত্‌কারও করতে থাকে সে।

গোটা রাতটা কেটে যায়। কোনও প্রতিবেশীর সাহায্য পান না বব। প্রায় ২০ ঘণ্টা পর ববের এক প্রতিবেশি কেলসের ডাক শুনতে পান। সাহায্য করতে দৌড়ে আসেন রিক নামের এক ব্যক্তি। তাড়াতাড়ি ববকে হাসপাতালে নিয়ে যান। অপারেশন করা হয় ববের। আশ্চর্যজনকভাবে খুব তাড়াতাড়ি সেরে ওঠেন বব। চিকিত্‌সকেরাও বলেন, ববের পোষ্য কেলসের একটানা তাঁকে জিভ দিয়ে চাটার ফলেই তিনি বেঁচে ফিরেছেন।

সত্যিই, এত কিছু জানার, পড়ার পরেও সেই আমরা মানুষেরা নিরপরাধ, নিষ্পাপ প্রানীগুলোর উপর নির্মম অত্যাচার চালাব। তাদের অকারণে হত্যা করব। সত্যি, এটা মানুষের পক্ষেই করা সম্ভব। মানুষের মতো নিষ্ঠুর জন্তুরাও নয়।

আরও পড়ুন হোয়াটস অ্যাপের মাধ্যমেই হ্যাকাররা চুরি করতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট তথ্য!

.