সেরে উঠতে ব্রিটেনে মালালা

সোমবার চিকিৎসার জন্য ব্রিটেনে নিয়ে যাওয়া হল পাকিস্তানি কিশোরী মালালাকে। তালিবানদের ফতোয়া অমান্য করে স্কুলে যাওয়ায় গুলিবিদ্ধ হতে হয়েছিল মালালাকে।

Updated By: Oct 15, 2012, 10:47 PM IST

সোমবার চিকিৎসার জন্য ব্রিটেনে নিয়ে যাওয়া হল পাকিস্তানি কিশোরী মালালাকে। তালিবানদের ফতোয়া অমান্য করে স্কুলে যাওয়ায় গুলিবিদ্ধ হতে হয়েছিল মালালাকে। পাকিস্তান সেনাবাহিনী সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, ইউনাইটেড আরব এমিরেটসের একটি বিশেষ বিমানে ব্রিটেনে নিয়ে যাওয়া হয়েছে মালালাকে।
ব্রিটেনের বার্মিংহ্যামের কুইন এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়েছে চোদ্দ বছরের এই কিশোরীকে। তার চিকিত্‍সার যাবতীয় ব্যয়ভার বহন করবে পাকিস্তান সরকার। পাক অভ্যন্তরীণ মন্ত্রী রেহমান মালিক জানিয়েছেন, নিরাপত্তার কারণেই মালালাকে ব্রিটেনে স্থানান্তরিত করার কথা গোপন রাখা হয়েছিল। মেয়েদের শিক্ষার জন্য আন্দোলন করার জেরেই মালালা ইউসুফজাইকে নিশানা করেছিল তালিবান। জঙ্গি গোষ্ঠী তেহরিক-এ-তালিবান এই হামলার দায় স্বীকার করেছে। চিকিত্‍সকরা জানিয়েছেন, মালালার অবস্থা গুরুতর হলেও, আপাতত স্থিতিশীল।
মালালাকে আক্রমণের পর থেকেই তীব্র নিন্দার ঝড় উঠেছে বিশ্ব জুড়ে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান থেকে সাধারণ মানুষ, প্রতিবাদে সামিল হয়েছেন সবাই। এমনকী, পাকিস্তানের মাটিতেও ব্যাপক প্রতিবাদে সামিল হয়েছেন সাধারণ মানুষ থেকে রাজনীতিবিদরা। সংশ্লিষ্ট মহলের একাংশের মতে এই প্রথম পাকিস্তানের মাটিতে এরকম ঐক্যবদ্ধ তালিবান বিরোধী স্বর শোনা গেল।
মালালার আরোগ্য কামনা চলছে সারা দেশ জুড়ে।

.