Kabul Blast: 'গুরুর থেকে ভালই শিখেছ', IS যোগ অস্বীকার করায় Taliban-কে তোপ Saleh-র

কাবুল বিস্ফোরণের নিন্দা করেছে তালিবান।

Updated By: Aug 27, 2021, 11:23 AM IST
 Kabul Blast: 'গুরুর থেকে ভালই শিখেছ', IS যোগ অস্বীকার করায় Taliban-কে তোপ Saleh-র

নিজস্ব প্রতিবেদন: কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেট (Islamic State) জঙ্গি সংগঠনের হামলার নিন্দা করেছে তালিবান (Taliban)। তারা বুঝিয়ে দিয়েছে, ওই হামলার সঙ্গে তাদের কোনও যোগ নেই। তবে জঙ্গি সংগঠন তালিবানের সেই যুক্তি মানতে নারাজ আফগানিস্তানের কার্যকরী প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ ( Amrullah Saleh)। টুইটারে তালিবানদের কড়া আক্রমণ শানালেন তিনি। স্পষ্ট জানালেন, হাতে থাকা প্রতিটা প্রমাণ থেকে এটা স্পষ্ট যে, তালিবান এবং হাক্কানি নেটওয়ার্ক থেকে ISIS-K-র উৎপত্তি।

টুইটে আমরুল্লা সালেহ (Amrullah Saleh) লেখেন, "হাতে থাকা প্রতিটা প্রমাণ থেকে এটা স্পষ্ট যে, কাবুলে রাজত্ব করা তালিবান এবং হাক্কানি নেটওয়ার্ক থেকে ISIS-K-র উৎপত্তি। তালিবান আইএস যোগ অস্বীকার করা অনেকটা পাকিস্তানের Quetta Shura যোগ অস্বীকার করার মতো। গুরুর থেকে ভালই শিক্ষা পেয়েছে তালিবান।" 

আরও পড়ুন: Kabul Blast: 'খুঁজে বের করে মারব', Kabul Airport-এ হামলাকারী IS-কে হুঁশিয়ারি Biden-এর

আরও পড়ুন: Kabul Aiport: কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলার দায় নিল IS, ভাইরাল বিস্ফোরণের Video

বৃহস্পতিবার সন্ধ্যায় আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুল বিমানবন্দর। প্রথম দুটো বিস্ফোরণ হয় বিমানবন্দরের বাইরে জনবহুল এলাকায়। অপর একটি বিস্ফোরণ হয় রাতের দিয়ে অন্যত্র। ছত্রভঙ্গ সাধারণ মানুষকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলিও চালায় জঙ্গিরা। হামলার কয়েক ঘণ্টা পরে দায় স্বীকার করে আইএস-এর শাখা সংগঠন আইএসআইএস-খোরাসান (ISIS-Khorasan) (ISIS-K)। কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলায় এখনও মৃত ৭২ জন। গুরুতর জখম ১৪৩। মৃতদের মধ্যে ১৩ জন মার্কিন সেনাও রয়েছেন।

.