Russia: তৈরি হল নতুন 'সন্ত্রাসবাদী, চরমপন্থীদের' তালিকা, নাম রয়েছে Putin বিরোধী Navalny-র

এই মাসের শুরুতে, বিরোধী রাজনীতিবিদের আরও দুই প্রধান সহযোগীর নাম এই তালিকায় যুক্ত হয়

Updated By: Jan 25, 2022, 04:00 PM IST
Russia: তৈরি হল নতুন 'সন্ত্রাসবাদী, চরমপন্থীদের' তালিকা, নাম রয়েছে Putin বিরোধী Navalny-র

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার কারাগারে বন্দী ক্রেমলিনের সমালোচক আলেক্সি নাভালনিকে "সন্ত্রাসবাদী এবং চরমপন্থীদের" তালিকায় যুক্ত করেছে রাশিয়ার সরকার। এই মুহূর্তে সরকার বিরোধীদের উপর কড়াকড়ি চালিয়ে যাচ্ছে।

ফেডারেল সার্ভিস ফর ফিনান্সিয়াল মনিটরিং (রসফিন মনিটরিং) দ্বারা সংকলিত নিষিদ্ধ ব্যক্তিদের একটি ডাটাবেসে মঙ্গলবার নাভালনি এবং তার অন্যান্য সহযোগীদের নাম দেখা গেছে। এই তালিকায় রয়েছেন নাভালনির প্রধান সহযোগী লিউবভ সোবলের নামও।

নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনের মতে মঙ্গলবার এই তালিকায় নাভালনির আরও নয়জন সহযোগীর নাম যুক্ত হয়েছে৷

এই সিদ্ধান্ত, নাভালনি এবং তার সহযোগীদের ডানপন্থী জাতীয়তাবাদী গোষ্ঠী এবং বিদেশি সন্ত্রাসবাদী সংগঠন যেমন তালিবান এবং তথাকথিত ইসলামিক স্টেট গোষ্ঠী সংগঠনগুলির সঙ্গে একাসনে বসিয়ে দেয়।

আরও পড়ুন: Election Freebies Case: সাধারণ মানুষের টাকায় ভোটের আগে প্রতিশ্রুতি, কেড়ে নেওয়া হবে দলিয় প্রতীক; কেন্দ্র, নির্বাচন কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের

এই মাসের শুরুতে, বিরোধী রাজনীতিবিদের আরও দুই প্রধান সহযোগীর নাম এই তালিকায় যুক্ত হয়।

গত বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক নাভালনিকে কারাগারে পাঠানো হয় এবং তার রাজনৈতিক সংগঠনকে বেআইনি ঘোষণা করা হয়। রাশিয়ায় ভিন্নমতের বিরুদ্ধে নজিরবিহীন আক্রমণ দেখা গেছে।

এরপরেই নাভালনির শীর্ষ সহযোগীরা প্রায় সবাই দেশ ছাড়তে বাধ্য হয়েছেন।

নাভালনি এই মুহূর্তে পুতিনের সবচেয়ে বড় প্রতিপক্ষ। ২০২১ সালের জানুয়ারি মাসে জার্মানি থেকে মস্কোতে ফিরে আসার পর থেকেই কারাগারের বন্দি রয়েছেন তিনি। তার দাবি জার্মানিতে তিনি বিষক্রিয়া এবং স্নায়ু এজেন্টের আক্রমণ থেকে সুস্থ হচ্ছিলেন। তার অভিযোগ এই আক্রমণের পিছনে রয়েছে ক্রেমলিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.