Kim Jong Un: পরমাণু অস্ত্র ব্যবহার করবে উত্তর কোরিয়া? আমেরিকা এবং দক্ষিণ কোরিয়াকে কড়া হুমকি কিমের

কিম বলেন, ১৯৫০-৫৩ সালের যুদ্ধের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পরমাণু যুদ্ধের হুমকির মুখে রয়েছে উত্তর কোরিয়া। এর ফলেই তার আত্মরক্ষাকে আরও শক্তিশালী করার জন্য ব্যবস্থা নিতে হবে উত্তর কোরিয়াকে। তিনি আরও বলেন, তাদের সশস্ত্র বাহিনী যেকোনও সংকটের মোকাবিলা করার জন্য পুরোপুরি প্রস্তুত। তাদের দেশের পারমাণবিক যুদ্ধ প্রতিরোধ ক্ষমতাও আক্রমণ প্রতিরোধে সম্পুর্ন প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।

Updated By: Jul 28, 2022, 03:34 PM IST
Kim Jong Un: পরমাণু অস্ত্র ব্যবহার করবে উত্তর কোরিয়া? আমেরিকা এবং দক্ষিণ কোরিয়াকে কড়া হুমকি কিমের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর কোরিয়ার (North Korea) নেতা কিম জং উন (Kim Jong Un) হুমকি দিয়েছেন যে তার দেশ পারমাণবিক যুদ্ধ প্রতিরোধ করতে এবং যে কোনও মার্কিন (USA) সামরিক আক্রমণের মোকাবিলা করতে প্রস্তুত। কিম প্রথমবার দক্ষিণ কোরিয়ার (South Korea) নতুন রাষ্ট্রপতির সমালোচনা করেন এবং তাকে সতর্ক করেন। তিনি দাবি করেন সিউল (Seoul) দুই দেশকে যুদ্ধের দিকে এগিয়ে দিচ্ছে। বৃহস্পতিবার উত্তর করিয়ার সরকারি কেসিএনএ সংবাদ সংস্থা জানিয়েছে ২৭শে জুলাই কোরিয়ার যুদ্ধের অস্ত্রবিরতির ৬৯তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে বক্তৃতার সময় কিম এই মন্তব্য করেন।

কিম বলেন, ১৯৫০-৫৩ সালের যুদ্ধের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পরমাণু যুদ্ধের হুমকির মুখে রয়েছে উত্তর কোরিয়া। এর ফলেই তার আত্মরক্ষাকে আরও শক্তিশালী করার জন্য ব্যবস্থা নিতে হবে উত্তর কোরিয়াকে।  

তিনি আরও বলেন, তাদের সশস্ত্র বাহিনী যেকোনও সংকটের মোকাবিলা করার জন্য পুরোপুরি প্রস্তুত। তাদের দেশের পারমাণবিক যুদ্ধ প্রতিরোধ ক্ষমতাও আক্রমণ প্রতিরোধে সম্পুর্ন প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।

সিউল এবং ওয়াশিংটনের (Washington) কর্মকর্তারা বলেছেন ২০১৭ সালের পরে প্রথমবার পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি সম্পন্ন করেছে পিয়ংইয়ং (Pyongyang)। এরপরেই এই ভাষণ দিয়েছেন কিম। দক্ষিণ কোরিয়ার মন্ত্রী মঙ্গলবার বলেছিলেন যে বার্ষিকীর সময় এই পরীক্ষার একটি "সম্ভাবনা" ছিল। যদিও অন্য একজন সামরিক কর্মকর্তা জানিয়েছেন যে এটির জন্য কোনও তৎপরতা দেখা যায়নি।

দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রী বুধবার বলেছেন, উত্তর কোরিয়া পরীক্ষা চালিয়ে গেলে তারা সাইবার আক্রমণের ক্ষমতা সহ আরও বিভিন ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে।

উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্রকে পিয়ংইয়ংয়ের প্রতি বৈরী নীতি নেওয়ার দায়ে অভিযুক্ত করেছে। তারা জানিয়েছে আমেরিকার এই মনোভাব উত্তর কোরিয়ার পারমানবিক ব্যবস্থা বন্ধ করার বিষয় কথা এগোনোর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: Iraq Crisis: ইরাকের পার্লামেন্টে কেন নাচ-গানে মত্ত বিক্ষোভকারীরা...

উত্তর কোরিয়া সম্প্রত হাইপারসনিক ক্ষেপণাস্ত্র এবং কৌশলগত পারমাণবিক অস্ত্র বহন করতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

কিম দক্ষিণ কোরিয়ার ইউন সুক-ইওল প্রশাসনের নিন্দা করে বলেছেন, উত্তর কোরিয়াকে আক্রমণ করার যেকোনও প্রচেষ্টার বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া দেওয়া হবে। কিম বলেন, ‘আমি আবার স্পষ্ট করে দিচ্ছি যে উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যেকোনও সামরিক সংঘর্ষের জন্য পুরোপুরি প্রস্তুত।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.