ডায়নোসরের জীবাশ্ম উদ্ধার করা হল চিন থেকে

ডায়নোসরের দুটি জীবাশ্ম উদ্ধার করা হল চিন থেকে। চিনে একটি রাস্তার ধার থেকে ১ লক্ষ ৮০ হাজার কোটি বছর আগেকার জীবাশ্ম উদ্ধার করা হল। জীবাশ্মগুলি লম্বায় ৩০ ফুট। একটি বাড়ির নিচের মাটি খুঁড়তে গিয়ে উদ্ধার হয়েছে জীবাশ্মগুলি। অনুমান করা হচ্ছে জীবাশ্মগুলি হল যথাক্রমে লুফেঙ্গোরাস ম্যাগনাস অথবা লুফেঙ্গরাস হুয়েনিহারবিভোরেসের।

Updated By: Dec 8, 2015, 08:19 PM IST
ডায়নোসরের জীবাশ্ম উদ্ধার করা হল চিন থেকে

ওয়েব ডেস্ক: ডায়নোসরের দুটি জীবাশ্ম উদ্ধার করা হল চিন থেকে। চিনে একটি রাস্তার ধার থেকে ১ লক্ষ ৮০ হাজার কোটি বছর আগেকার জীবাশ্ম উদ্ধার করা হল। জীবাশ্মগুলি লম্বায় ৩০ ফুট। একটি বাড়ির নিচের মাটি খুঁড়তে গিয়ে উদ্ধার হয়েছে জীবাশ্মগুলি। অনুমান করা হচ্ছে জীবাশ্মগুলি হল যথাক্রমে লুফেঙ্গোরাস ম্যাগনাস অথবা লুফেঙ্গরাস হুয়েনিহারবিভোরেসের।

 

 

বিজ্ঞানীরা মনে করছেন যখন এই ডাউওনোসরগুলি জীবিত ছিল তখন এদের উচ্চতা ৩০ ফুটের কম ছিল না। কিন্তু আবহাওয়া খারাপ হওয়ার জন্যই লুফেঙ্গরাস ম্যাগনাসের মাথাটি নষ্ট হয়ে গিয়েছে। অপরদিকে লুফেঙ্গরাস হুয়েনির মাথাটিকে সংরক্ষিত করা হয়েছে।

 

জিওলজিক্যাল হেরিটেজের প্রধান লুফেঙ্গ স্থানটিকে সংরক্ষণ করে রাখার কথা বলেছেন। এছড়া ওই জীবাশ্মগুলিকে মিউজিয়ামে রাখার কথাও বলেছেন তিনি।  

.