বড় ভূমিকম্পের মোকাবিলায় লিফটে টয়লটের ব্যবস্থা করছে জাপান

জাপানে পরবর্তী ভূমিকম্পে লিফটে আটকে থাকতে পারেন ১৭ হাজার মানুষ। এই পরিসংখ্যান হাতে আসার পর নড়েচড়ে বসেছে জাপান সরকার। গত দিন আগে যে বড় ধরনের ভূমিকম্প হয়েছিল তাতে বেশ কয়েকজন মানুষ লিফটে ফেঁসে গিয়ে অসুস্থ হয়ে পড়েছিল। অসুস্থতার অন্যতম প্রধান কারণ ছিল জলের অভাব আর প্রকৃতির ডাকে সাড়া দিতে না পারা। আর তাই দেশের বহুতলের লিফটে টয়লেট বসানো, জলের কল লাগানোর উদ্যোগ নিচ্ছে সরকার। যাতে ভূমিকম্পের কারণে লিফটে অনেকক্ষণ আটকে থাকলেও বড় কোনও অসুবিধায় না পড়তে হয়।

Updated By: Jun 4, 2015, 08:46 AM IST
বড় ভূমিকম্পের মোকাবিলায় লিফটে টয়লটের ব্যবস্থা করছে জাপান

ওয়েব ডেস্ক: জাপানে পরবর্তী ভূমিকম্পে লিফটে আটকে থাকতে পারেন ১৭ হাজার মানুষ। এই পরিসংখ্যান হাতে আসার পর নড়েচড়ে বসেছে জাপান সরকার। গত দিন আগে যে বড় ধরনের ভূমিকম্প হয়েছিল তাতে বেশ কয়েকজন মানুষ লিফটে ফেঁসে গিয়ে অসুস্থ হয়ে পড়েছিল। অসুস্থতার অন্যতম প্রধান কারণ ছিল জলের অভাব আর প্রকৃতির ডাকে সাড়া দিতে না পারা। আর তাই দেশের বহুতলের লিফটে টয়লেট বসানো, জলের কল লাগানোর উদ্যোগ নিচ্ছে সরকার। যাতে ভূমিকম্পের কারণে লিফটে অনেকক্ষণ আটকে থাকলেও বড় কোনও অসুবিধায় না পড়তে হয়।

গোটা জাপানে প্রায় ৬ লক্ষ ২০ হাজার লিফট আছে। ভূমিকম্পের সময় সেগুলি বন্ধ হয়ে পড়ে। ক দিন আগের ভূমিকম্পে মোট ১৪টি লিফট দুটো তলার মধ্যে আটকে ছিল বেশ কয়েক ঘণ্টা ধরে।

ভূমিকম্পপ্রবণ জাপানে আরও বড় মাপের কম্পনের আশঙ্কা করা হয়েছে। আর তার জন্য বিভিন্ন পরিসংখ্যান, গবেষণা নিয়ে তৈরি হচ্ছে জাপান। 

.