জাপানেও যান্ত্রিক ত্রুটি! দরজা খোলা রেখেই ২৮০ কিলোমিটার বেগে ছুটল বুলেট ট্রেন!

কী করে দরজা খোলা অবস্থাতেই ছুটল ট্রেন? জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 22, 2019, 12:43 PM IST
জাপানেও যান্ত্রিক ত্রুটি! দরজা খোলা রেখেই ২৮০ কিলোমিটার বেগে ছুটল বুলেট ট্রেন!

নিজস্ব প্রতিবেদন: প্রচন্ড গতিতে ছুটছে বুলেট ট্রেন। ঘণ্টায় প্রায় ২৮০ কিলোমিটার। এমন সময় ট্রেনের কন্ডাকটরের নজরে এল সতর্কতার সিগন্যাল। ট্রেনের একটি দরজা হাট করে খোলা। সেই অবস্থাতেই সর্বোচ্চ বেগে ছুটছে ট্রেন!

ঘটনাটি জাপানের সেন্ডাই থেকে টোকিওগামী হায়াবুসা বুলেট ট্রেনের। বুধবার ট্রেনের নবম বগির একটি দরজা হাট করে খোলা অবস্থাতেই প্রায় ১ মিনিট ধরে ছুটল ট্রেন। সতর্কতামূলক সিগন্যাল পেয়ে সঙ্গে সঙ্গে ট্রেন থামান চালক। প্রায় ৩৪০ জন যাত্রী নিয়ে সুরঙ্গের মাঝে দাঁড়িয়ে পড়ল ট্রেন।

এর পরেই সেই ট্রেনের কন্ডাকটর গিয়ে ট্রেনের দরজা বন্ধ করার ব্যবস্থা করেন। পরিস্থিতি খতিয়ে দেখে তবেই আবার সবুজ সংকেত পায় ট্রেনটি। পূর্ব জাপান রেলের এক আধিকারিক জানান, "সৌভাগ্যক্রমে বড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। নিরাপত্তা নিশ্চিত করে তবেই আবার চলার অনুমতি দেওয়া হয় ট্রেনটিকে।"

কী করে দরজা খোলা অবস্থাতেই ছুটল ট্রেন? রেল কর্তৃপক্ষের দাবি, ট্রেনের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ব্যক্তির ভুলেই এমন কান্ড। রক্ষণাবেক্ষণের কাজ চলাকালীন ট্রেনের দরজার স্বয়ংক্রিয় ব্যবস্থা বন্ধ করেছিলেন তিনি। কিন্তু তারপর সেই ব্যবস্থা পুনরায় চালু করতে ভুলে যান তিনি। তারই ফলে দরজা খোলা অবস্থাতে ছুটতে থাকে ট্রেন।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পার্লে জি’র নতুন ‘কভার গার্ল’!

সময়ানুবর্তিতা ও অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থার জন্য সারা বিশ্বে পরিচিত জাপানের বুলেট ট্রেন। সেই ট্রেনে এমন ঘটনায় নড়েচড়ে বসেছে পূর্ব জাপান রেলের কর্তৃপক্ষ। ঘটনায় ক্ষমা চেয়েছে পূর্ব জাপান রেল। পুনরায় এমন ঘটনা যাতে না হয়, সে বিষয়ে নজর দেওয়ার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

.