Hot Jupiter: এ কোথাকার মেঘ-জল? এ কোন নতুন জগৎ? দেখাল জেমস ওয়েব...

পৃথিবীর মতো প্রাণের অনুকূল কোনও গ্রহ যে থাকতে পারে, তেমন ইঙ্গিত আগেও মিলেছিল। টেলিস্কোপের লেন্সে ধরা পড়া কোনও কোনও ভিনগ্রহের ছবি দেখে কৌতূহলও জন্মেছে। কিন্তু এমন স্পষ্ট ছবি, জেমস ওয়েবের আগে কেউই দেয়নি।

Updated By: Jul 17, 2022, 05:43 PM IST
Hot Jupiter: এ কোথাকার মেঘ-জল? এ কোন নতুন জগৎ? দেখাল জেমস ওয়েব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১০০০ আলোকবর্ষ দূরের জগৎ। সেখানেও আছে এক সূর্য। তাকে ঘিরে প্রদক্ষিণ করছে দৈত্যাকার গ্যাসীয় পিণ্ড। ঠিক যেন এই পৃথিবীরই প্রতিবিম্ব, মহাকাশের নিকষ কালো অন্ধকারে কোনও এক আয়নায় যেন ফুটে উঠেছে এ ছবি। সেখানে জল, মেঘ, ধোঁয়া-- সব কিছুর চিহ্নই স্পষ্ট। নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের এ আর এক চমক।

পৃথিবীর মতো প্রাণের অনুকূল কোনও গ্রহ যে থাকতে পারে, তেমন ইঙ্গিত আগেও মিলেছিল। টেলিস্কোপের লেন্সে ধরা পড়া কোনও কোনও ভিনগ্রহের ছবি দেখে কৌতূহলও জন্মেছে। কিন্তু এমন স্পষ্ট ছবি, জেমস ওয়েবের আগে কেউই দেয়নি। নাসা জানিয়েছে, ডব্লিউএএসপি-৯৬ বি মিল্কি ওয়েরই এক এক্সোপ্ল্যানেট। এক্সোপ্ল্যানেট হল সৌরজগতের বাইরে থাকা কোনও গ্রহ।

জেমস ওয়েবের পূর্বসুরি হাবল টেলিস্কোপ গত দু'দশকে অসংখ্য এক্সোপ্ল্যানেটকে নজরবন্দি করেছে, তাদের বায়ুমণ্ডলের বিশ্লেষণও করেছে, কোথাও স্পষ্ট ভাবে জলের উপস্থতিও চিহ্নিত করেছে। কিন্তু জেমস ওয়েব অভিযানে নেমেই চমক লাগিয়েছে। আশা জাগিয়েছে, শীঘ্রই প্রাণের অনুকূল কোনও গ্রহের সন্ধান পাওয়া যেতে পারে। ২১ জুন জেমস ওয়েবের 'নিয়ার-ইনফ্রারেড ইমেজার অ্যান্ড স্লিটলেস স্পেক্ট্রোগ্রাফ' (এনআইআরআইএসএস)-এ ধরা পড়ে ডব্লিউএএসপি-৯৬ বি। 

জেমস ওয়েবের দূরবীক্ষণ যন্ত্রে রয়েছে বিশেষ স্পেকট্রাম। এটি জল, অক্সিজেন, মিথেন বা কার্বন-ডাই-অক্সাইডকে চিহ্নিত করতে সক্ষম। এই স্পেকট্রামকে ব্যবহার করে বিজ্ঞানীরা জানতে পারবেন, কোনও ভিনগ্রহের বায়ুমণ্ডলে কতটা জলীয় বাষ্প, কার্বন ও অক্সিজেন রয়েছে, গ্রহের বায়ুমণ্ডলের আনুমানিক তাপমাত্রা ও গভীরতাও এর ফলে জানা যাবে। জানা যাবে গ্রহের জন্ম থেকে জীবন বৃত্তান্ত-- সব। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Antarctica: আন্টার্কটিকার আকাশ কেন হঠাৎ গোলাপি হয়ে উঠেছে, জানেন?

.