একক সংখ্যাগরিষ্ঠতা নেই, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ ইতালির প্রেসিডেন্টের

ইতালির অন্যতম জনপ্রিয় দল ফাইভ স্টার মুভমেন্ট ৩২ শতাংশ এবং কট্টর ডানপন্থী  লিগ পার্টি ১৮ শতাংশ ভোট পায়। পরবর্তীকালে সর্বসম্মতিতে জোট করে সরকার গঠনের সিদ্ধান্ত নেয় এই দু’দল

Updated By: May 29, 2018, 05:28 PM IST
একক সংখ্যাগরিষ্ঠতা নেই, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ ইতালির প্রেসিডেন্টের

নিজস্ব প্রতিবেদন: অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ করে আপতত পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করলেন ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা।  আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রাক্তন প্রধান তথা অর্থনীতিবিদ কার্লো কোত্তারেলিকে প্রধানমন্ত্রী পদে বসান তিনি। গত ৪ মার্চ সাধারণ নির্বাচন হয় ইতালিতে। কিন্তু একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও রাজনৈতিক দলই।

আরও পড়ুন- নিখোঁজ শিশুরা কোথায়? মা-ইভাঙ্কাকে প্রশ্ন নেটিজেন মহল্লার

ইতালির অন্যতম জনপ্রিয় দল ফাইভ স্টার মুভমেন্ট ৩২ শতাংশ এবং কট্টর ডানপন্থী  লিগ পার্টি ১৮ শতাংশ ভোট পায়। পরবর্তীকালে সর্বসম্মতিতে জোট করে সরকার গঠনের সিদ্ধান্ত নেয় এই দু’দল। আইনজ্ঞ এবং রাজনীতিবিদ গুসেপ্পে কন্তেকে ভাবি প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করা হয়। এরপর সরকার গঠন করতে গিয়ে প্রেসিডেন্ট মাত্তারেলার সঙ্গে মতবিরোধ তৈরি হয় কন্তের। অর্থমন্ত্রী হিসাবে তাঁর পছন্দের লোককে বসাতে চাইলে তা খারিজ করে দেন প্রসিডেন্ট। এর পর প্রধানমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়ান কন্তে। প্রেসিডেন্টের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে অপসারণের দাবি করে দুই দলই।

আরও পড়ুন- তরতরিয়ে পাঁচ তলায় উঠে বাঁচালেন শিশুর প্রাণ, রাতারাতি প্যারিসের হিরো 'স্পাইডারম্যান'

প্রধানমন্ত্রী কোত্তারেলি  জানিয়েছেন, নিরপেক্ষ মন্ত্রিসভা তৈরি করবে তাঁর সরকার। তবে, এই সরকারকে সংসদে আস্থাভোটের মধ্যে দিয়ে যেতে হবে। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, আস্থা ভোটের পথেই হাঁটবে বেশিরভাগ রাজনৈতিক দল। সেক্ষেত্রে কোত্তারলি বলেছেন, শরতের মধ্যেই নতুন করে নির্বাচন করা হবে। তবে, প্রেসিডেন্ট মাত্তারেলার ‘হটকারিতা সিদ্ধান্তে’ বৃহত্তরে আন্দোলনে নামবে বলে হুঁশিয়ারি দিয়েছে ফাইভ স্টার মুভমেন্ট।

 

.