চলতি বছরেই ইরান আক্রমণ করবে ইজরায়েল, আশঙ্কা পানেত্তার

ইরানের পরমাণু কর্মসূচিতে ফের উপসাগরীয় যুদ্ধের জল্পনা! চলতি বছরেই ইরান আক্রমণ করতে পারে ইজরায়েল। এই আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লিওন পানেত্তা।

Updated By: Feb 3, 2012, 08:09 PM IST

ইরানের পরমাণু কর্মসূচিতে ফের উপসাগরীয় যুদ্ধের জল্পনা! চলতি বছরেই ইরান আক্রমণ করতে পারে ইজরায়েল। এই আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লিওন পানেত্তা। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, পানেত্তা জানিয়েছেন, তেহরানের পরমাণু অস্ত্র তৈরি রুখতে চলতি বছরের এপ্রিল-মে নাগাদ ইরানে হামলা চালাতে পারে ইজরায়েল। যদিও সাংবাদিকদের সরাসরি এই প্রশ্নের কোনও উত্তর দেননি পানেত্তা। পেন্টাগনের তরফেও এব্যাপারে কিছু জানানো হয়নি।
মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের বিভিন্ন দেশের তুমুল সমালোচনা সত্ত্বেও কওমের শিয়া শহরে মাটির তলায় পরমাণু জ্বালানী সমৃদ্ধকরণ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্তেই অটল ইরানের প্রেসিডেন্ট মহম্মদ আহমেদিনেজাদ। এর প্রতিবাদে ইতিমধ্যেই ইরানের তেল আমদানির উপরে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। এর আগে ওবামা সরকারের তরফেও ইরানের পরমাণু কর্মসূচির মোকাবিলায় অর্থনৈতিক অবরোধ জারি করা হয়।
তেহরানের পক্ষ থেকে বার বার এই পরমাণু কর্মসূচিকে শান্তির উদ্দেশ্যে বলে দাবি করা হলেও, তাদের এই দাবিকে একেবারেই বিশ্বাস করছে না মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও ইজরায়েল। ইজরায়েলের গোয়েন্দা বিভাগের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, ৪টি পরমাণু বোমা তৈরি করতে পারে ইরান। আগামী এক বছরের মধ্যেই তারা একটি পরমাণু বোমা বিশ্ববাসীর সামনে আনবে ।

.