Israel Palestine Conflict: চুক্তিতে সম্মত দুই পক্ষ; তবু শুরু হচ্ছে না বন্দিমুক্তি, থামবে না যুদ্ধ! কেন জানেন?

Israel Hamas War News: চুক্তিটি বুধবারের প্রথম দিকে ইসরায়েলি সরকার অনুমোদন করেছিল এবং বৃহস্পতিবার থেকে এটি কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু এখন বৃহস্পতিবার ইজরায়েলি কর্মকর্তাদের বক্তব্যের পর গাজায় যুদ্ধ বন্ধ করা এবং বন্দিদের মুক্তি দেওয়া কঠিন।

Updated By: Nov 23, 2023, 10:36 AM IST
Israel Palestine Conflict: চুক্তিতে সম্মত দুই পক্ষ; তবু শুরু হচ্ছে না বন্দিমুক্তি, থামবে না যুদ্ধ! কেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার ইজরায়েল ও হামাসের মধ্যে চুক্তি হলেও গাজায় যুদ্ধ থামার বা বন্দিদের মুক্তির কোনও সম্ভাবনা নেই। বৃহস্পতিবার থেকে চুক্তি কার্যকর হবে বলে মনে করা হচ্ছিল। এদিকে এই চুক্তিকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবারের আগে যুদ্ধ থামানো বা বন্দিদের মুক্তি দেওয়া সম্ভব নয়

এএফপির খবরে বলা হয়েছে, ইজরায়েলি কর্মকর্তারা বলেছেন যে উভয় পক্ষের মধ্যে যুদ্ধবিরতি সম্মত হওয়া সত্ত্বেও শুক্রবারের আগে গাজায় যুদ্ধ শেষ হবে না এবং হামাসের হাতে আটক বন্দিদের মুক্তি দেওয়া হবে না। চুক্তিটি বুধবারের প্রথম দিকে ইজরায়েলি সরকার অনুমোদন করেছিল এবং বৃহস্পতিবার থেকে এটি কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Israel Palestine Conflict: হামাসের সঙ্গে যুদ্ধ বিরতি চুক্তিতে রাজি ইজরায়েল, মুক্তি পাচ্ছেন মহিলা ও শিশু-সহ ৫০ পণবন্দি

তিনি এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের বন্দিদের মুক্তির বিষয়ে যোগাযোগ এবং অগ্রগতি অব্যাহত রয়েছে’। দুই পক্ষর মধ্যে মূল চুক্তি অনুযায়ী মুক্তির কাজ শুরু হবে তবে শুক্রবারের আগে নয়। হানেগবি আর কোনও তথ্য জানাননি, এবং ইজরায়েলি কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে এই ঘটনার কোনও ব্যাখ্যা দেননি।

বাইডেন চুক্তিকে স্বাগত জানিয়েছেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন এবং ইজরায়েল-হামাস চুক্তিকে স্বাগত জানিয়েছেন। হোয়াইট হাউসের মতে, নেতানিয়াহু এবং বাইডেন 'লড়াইয়ের একটি বিরতি নিয়ে আলোচনা করেছেন, যা গাজায় অত্যন্ত প্রয়োজনীয় মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ দেবে। উভয়ই আগামী দিনে সরাসরি যোগাযোগে থাকতে সম্মত হয়েছেন। বাইডেন বুধবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গেও কথা বলেছেন এবং বন্দি আলোচনায় কাতারের ভূমিকার প্রশংসা করেছেন।

আরও পড়ুন: Laskar-e-taiba | Israel: মুম্বই হামলার ১৫ বছর! তার আগেই লস্করকে সন্ত্রাসবাদী দল ঘোষণা ইজরায়েলের

ইসরায়েল ও হামাসের মধ্যে কী চুক্তি হয়েছে?

চুক্তির আওতায় ইজরায়েল ও হামাস গাজা যুদ্ধে চার দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়। ৭ অক্টোবরের হামলায় বন্দি হওয়া ৫০ জনকে হামাস মুক্তি দেবে। বিনিময়ে, ইজরায়েল কমপক্ষে ১৫০ প্যালেস্তিনীয় বন্দিকে মুক্তি দেবে এবং ছয় সপ্তাহেরও বেশি বোমাবর্ষণ, ভারী লড়াই এবং একটি ধ্বংসাত্মক অবরোধের পরে গাজা উপত্যকায় আরও মানবিক সহায়তার সুযোগ দেবে। এই প্রক্রিয়ায় মুক্ত হওয়া বন্দিদের মধ্যে নারী ও শিশুরা থাকবে। অন্যদিকে প্যালেস্তিনীয় বন্দীদের মধ্যে ১৮ বছর বা তার কম বয়সী নারী ও কিশোর ছেলেরা অন্তর্ভুক্ত থাকবে।

৭ অক্টোবর হামাস ইজরায়েলে এখনও পর্যন্ত সবথেকে বড় হামলা চালায় যাতে ১২০০ জনের মৃত্যু হয়। এই সময়ের মধ্যে, হামাসের যোদ্ধারা প্রায় ২৩৯ জনকে বন্দি করেছিল। এরপর হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় প্রথমে আকাশ ও স্থল হামলা শুরু করে ইজরায়েল। ইজরায়েলি হামলায় ১৪,৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.