সৌদি রাজার মৃত্যুতে অনলাইনে 'উৎসব' পালন ইসলামিক জঙ্গিদের

সৌদি আরবের রাজা আবদুল্লাহর মৃত্যুর পর অনলাইনে 'উৎসব' করলেন ইসলামিক জঙ্গি ও তাদের সমর্থকরা। শুক্রবার সোশ্যালমিডিয়া জুড়ে আবদুল্লাহর মৃত্যুতে আনন্দের বার্তা আদান প্রদান করতে দেখা গেল তাদের। অনেকেই আবদুল্লাহকে আমিরিকার ''চাকর'' বলে অভিযোগ করেছেন। পশ্চিমি দেশগুলোর সঙ্গে ষড়যন্ত্র করে তিনি মুসলিমদের খুন করতেন বলেও অভিযোগ করেছে অনেকে।

Updated By: Jan 23, 2015, 08:23 PM IST
সৌদি রাজার মৃত্যুতে অনলাইনে 'উৎসব' পালন ইসলামিক জঙ্গিদের

রিয়াধ: সৌদি আরবের রাজা আবদুল্লাহর মৃত্যুর পর অনলাইনে 'উৎসব' করলেন ইসলামিক জঙ্গি ও তাদের সমর্থকরা। শুক্রবার সোশ্যালমিডিয়া জুড়ে আবদুল্লাহর মৃত্যুতে আনন্দের বার্তা আদান প্রদান করতে দেখা গেল তাদের। অনেকেই আবদুল্লাহকে আমিরিকার ''চাকর'' বলে অভিযোগ করেছেন। পশ্চিমি দেশগুলোর সঙ্গে ষড়যন্ত্র করে তিনি মুসলিমদের খুন করতেন বলেও অভিযোগ করেছে অনেকে।

এক দশক আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এক যোগে নিজের রাজত্ব রক্ষা করার জন্য আল কায়েদা জঙ্গিদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ শুরু করেছিলেন আবদুল্লাহ। বহু জঙ্গিদের তিনি জেলে পাঠিয়ে ছিলেন। মৃত্যুদণ্ড হয়েছিল আরও অনেকের।

টুইটারে এক জঙ্গি লিখেছেন ''দুটি পবিত্র মসজিদের চোরের আজ মৃত্যু হয়েছে।'' অপর একজন টুইট করেছেন ''আমেরিকার চাকর হয়ে বেঁচে ছিলেন তিনি, মারাও গেলেন আমেরিকার চাকর হয়েই।''

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত সপ্তাহে ৯০ বছর বয়সে মারা গেছেন রাজা আবদুল্লাহ। তাঁর পর সৌদির মুকুট পড়েছেন আবদুল্লাহর উত্তরাধিকারী সলমন। রাজার পদে বসেই সলমন ঘোষণা করেছেন আল কায়েদার বিরুদ্ধে যুদ্ধ তাঁরা চালিয়ে যাবেন।

সৌদির রাজপরিবারের সঙ্গে ইসলামিক জঙ্গি গোষ্ঠীদের বিরোধীতা বহুদিনের। আল কায়দার সঙ্গে সুর মিলিয়ে আইসিসও এই রাজপরিবারের পতনের বহু চেষ্টা করেছে, এখনও করে যাচ্ছে।

রাজ পরিবারের নির্দেশেই সিরিয়াতে আইসিস জঙ্গি গোষ্ঠীর উপর বিমান হানায় মার্কিনিদের সঙ্গে হাত মিলিয়েছে সৌদি আরবও।

ওমর ছদ্মনামে এক জঙ্গি পোস্ট করেছে ''যে কুকুরটি আমাদের পবিত্র স্থান দখল করে ছিল আজ তার মৃত্য হয়েছে। বুশ বা ওবামা কেউই ওকে আল্লার হাত থেকে রক্ষা করতে পারবে না।''

 

.