Bangladesh Protest: ISI-র ষড়যন্ত্রেই বাংলাদেশে অভ্যুত্থান নাকি ভারতকে জব্দ করতে চিনের পরিকল্পনা?

 ভারতের প্রতিবেশী ও  মিত্র দেশগুলিতে বরাবরই অস্থিরতা তৈরির চেষ্টা চালিয়ে গিয়েছে চিন ও পাকিস্তান। বাংলাদেশের ক্ষেত্রেও তেমনটাই ঘটেছে। পদ্মাপারে যে অভ্যুত্থান ঘটল, তাতে এই দুই দেশই কলকাঠি নেড়েছে, এমন সন্দেহ জোরালো হচ্ছে। এর আগে, চিনের থেকে ঋণ নিয়ে বিপদে পড়েছিল ভারতের আরও এক প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা। মুদ্রাস্ফীতি আর আর্থিক সংকটে দেখা দিয়েছিল দ্বীপরাষ্ট্রে।

Updated By: Aug 6, 2024, 04:59 PM IST
Bangladesh Protest: ISI-র ষড়যন্ত্রেই বাংলাদেশে অভ্যুত্থান নাকি ভারতকে জব্দ করতে চিনের পরিকল্পনা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশে সরকার বিরোধী আন্দোলন শেষপর্যন্ত হয়ে উঠল অভ্য়ুত্থান! প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে দেশ ছাড়তে হল হাসিনাকে। অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তুতি চলছে। যে সরকার চলবে সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানের নির্দেশে! পাকিস্তানের ষড়যন্ত্রেই কি পরিস্থিতি অন্যদিকে মোড় নিল? অভ্যুত্থানে কি হাত রয়েছে চিনেরও? উঠছে প্রশ্ন।

আরও পড়ুন:  Bangladesh Protest: জ্বলছে পদ্মাপারের দেশ! অশান্ত বাংলাদেশে আক্রান্ত ধর্মস্থানও, পোড়ানো হচ্ছে দেবতাকে...

ঘটনাটি ঠিক কী? ভারতের প্রতিবেশী ও  মিত্র দেশগুলিতে বরাবরই অস্থিরতা তৈরির চেষ্টা চালিয়ে গিয়েছে চিন ও পাকিস্তান। বাংলাদেশের ক্ষেত্রেও তেমনটাই ঘটেছে। পদ্মাপারে যে অভ্যুত্থান ঘটল, তাতে এই দুই দেশই কলকাঠি নেড়েছে, এমন সন্দেহ জোরালো হচ্ছে। এর আগে, চিনের থেকে ঋণ নিয়ে বিপদে পড়েছিল ভারতের আরও এক প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা। মুদ্রাস্ফীতি আর আর্থিক সংকটে দেখা দিয়েছিল দ্বীপরাষ্ট্রে।

বাদ যায়নি আফগানিস্থান ও নেপালও।  আফগানিস্থানে যখন পাকিস্তানের সমর্থনে ক্ষমতা দখল করেছে তালিবান, তখন চিনের মদতেই বারবার ক্ষমতা বদল হয় নেপালে।

২০২১ সালে নির্বাচিত সরকারকে সরিয়ে আফগানিস্থানে ক্ষমতা দখল করে জঙ্গি গোষ্ঠী তালিবান

২০২১ সালে সেনা অভ্যুত্থান ঘটে মায়ানমারে। নির্বাচিত সরকারকে উত্‍খাত করে সামরিক শাসন প্রতিষ্ঠিত হয় দেশে

২০২২ সালে হাসিনার মতোই জন-বিক্ষোভের মুখে দেশ ছাড়তে হয় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপক্ষে-কেও

স্রেফ প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা নয়, ২০২৪-এ প্রবল বিক্ষোভের মুখে থেকে বাংলাদেশ থেকে পালাতে হল শেখ হাসিনাকে। গত চারবারে ভারতে প্রতিবেশী দেশগুলি অভ্য়ুত্থান ঘটেছে, কিন্তু সেই অভ্য়ুত্থানের সঙ্গে ভারতের সম্পর্ক ছিল। কিন্তু এবার ঘটনা প্রবাহ থেকে স্পষ্ট যে, কেউ একজন আছে, যে চাইছেন ভারতের সঙ্গে এই দেশগুলির সম্পর্কের অবনতি ঘটুক। 

কেন সন্দেহের তালিকা পাকিস্তান আর চিন?

১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে অশান্ত করেছে পাকিস্তান। সেক্ষেত্রে পদ্মাপারে অভ্যুত্থান বা সেনা শাসন প্রতিষ্ঠায় পাক গোয়েন্দা সংস্থা ISI ভূমিকার থাকার সম্ভাবনা প্রবল। বস্তুত, এই আন্দোলনে ISI-র  মদতপুষ্ট মৌলবাদী শক্তি ও NGO-কে অংশ নিতে দেখা গিয়েছে। আবার  ভারতের সঙ্গে হাসিনার সুসম্পর্কের কারণে বাংলাদেশে বিনিয়োগে চেষ্টা করে ব্য়র্থ হয়েছে চিন। ফলে হাসিনা পরবর্তী সময়ে এখন সেদেশে প্রভাব বাড়ানোর চেষ্টা করতে পারবে বেজিং।

আরও পড়ুন:  Bangladesh Protest | Sheikh Hasina | Nahid Islam: শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার পিছনে এক 'দাপুটে' ছাত্রনেতা! কে সে?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.